• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টি-টোয়েন্টিতেও সাকিব-তামিমদের দিন বদলের স্লোগান


ক্রীড়া প্রতিবেদক আগস্ট ৬, ২০১৮, ০৫:৫৮ পিএম
টি-টোয়েন্টিতেও সাকিব-তামিমদের দিন বদলের স্লোগান

ছবি ওয়ালটনের সৌজন্যে

ঢাকা: একটা কথা বাংলাদেশ দলের জন্য খুব চল আছে,‘ ক্রিকেটের ফরম্যাট বড় হলেও সমস্যা, আবার ছোট হলেও সমস্যা।’ মাঝামাঝি যে ফরম্যাট অর্থাৎ ওয়ানডেতে বাংলাদেশ সাবলীল। গত কয়েক বছর ধরে এই ফরম্যাটে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে বাংলাদেশ যা করে দেখাচ্ছে সেটি অসাধারণ।

২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল খেলেছে। গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে আগের সব সাফল্যকে ছাড়িয়ে মাশরাফির দল খেলেছে সেমিফাইনাল। ওয়ানডেতে হচ্ছে, কিন্তু টেস্ট আর টি-টোয়েন্টিতে কেন হচ্ছে না এই প্রশ্ন বোর্ড কর্তা থেকে শুরু করে আমজনতার।

বেশি দিন আগে যাওয়ার দরকার নেই। ওয়েস্ট ইন্ডিজ সফরের কথাই ধরুন। অ্যান্টিগায় প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ হাবুডুবু খেল। ভাগ্যিস, সে সময় বিশ্বকাপ চলছিল বলে সব মানুষের মনোযোগ ছিল রাশিয়ার দিকে। তাই ৪৩ রানে অলআউট হওয়ার ঘটনা তেমন নাড়া দিতে পারেনি। জ্যামাইকাতে যেখানে ঘুরে দাঁড়ানোর কথা ছিল সেখানেও হলো উল্টো। ইনিংস পরাজয়।

এরপর যেই না ওয়ানডে সিরিজ শুরু হলো অমনি বদলে গেল বাংলাদেশ। মাশরাফি বুঝি সত্যিই যাদু জানে! গোটা দলই যেন হাফ ছেড়ে বাঁচল। সাকিব তো বলেই ফেললেন, ওরকম হারের পর এই জয় তাঁদের খুব দরকার ছিল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি জিতে বাংলাদেশ সিরিজ জিতল ২-১ ব্যবধানে। মাঝে দ্বিতীয় ম্যাচটিও জেতা যেত যদি মুশফিকুর রহীম ও সাব্বির রহমান ফুলটস বলে ছক্কা মারতে না যেতেন।

নিজের কাজ ভালোভাবেই সারলেন মাশরাফি। এবার ফের সাকিবের পালা। বড় দৈর্ঘ্যের ফরম্যাটে তাঁর নেতৃত্বে দল খাবি খেয়েছে। তাই বেশ চাপে ছিলেন সাকিব। সেই চাপ আরো বাড়ল সেন্ট কিটসে প্রথম টি-টোয়েন্টি হারের পর।

সিরিজ জিততে হলে পরের দুটি ম্যাচেই জয় চাই। কিন্তু ফরম্যাটটা টি-টোয়েন্টি বলে সেই স্বপ্ন দেখা বাড়াবাড়ি বৈকি। কারণ এর আগে টানা পাঁচটি ম্যাচ হেরেছে বাংলাদেশ। তারওপর মার্কিন মুলুকের ফ্লোরিডার লুডারহিলে খেলা। যেখানে এর আগে বাংলাদেশ কখনোই খেলেনি। পক্ষান্তরে ওয়েস্ট  ইন্ডিজ বেশ কয়েকটি ম্যাচ খেলে ফেলেছে।

তারপরও সাকিব আশায় বুক বেঁধেছিলেন, এই ভেবে যে, এখানে প্রচুর বাংলাদেশি আসবেন। হলোও তাই। লুডারহিলকে মনে হয়েছে ঢাকার মিরপুর। প্রচুর বাংলাদেশি দর্শক সেখানে গিয়েছে। আর সাকিবরাও হতাশ করেননি। দ্বিতীয় টি-টোয়েন্টি ১২ রানে জেতার পর তারা ডার্কওয়াথ লুইস পদ্ধতিতে তৃতীয় ও শেষ ম্যাচটি জিতেছে ১৯ রানে।

বিদেশের মাটিতে টি-টোয়েন্টিতে সিরিজ জয়। তাও আবার এই ফরম্যাটের বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে। অসাধারণ বলতেই হয়। সবচেয়ে বড় কথা, এই দুই ম্যাচে সাকিবরা টি-টোয়েন্টিতে বদলে যাওয়ার স্লোগানই দিয়েছে। বিশেষ করে প্রথমে পাওয়ার প্লে-এর সদ্ব্যবহার করা গেছে। প্রথম ম্যাচে তামিম-সাকিব আক্রমণ করে খেলেছে। দ্বিতীয় ম্যাচে লিটন দাস তো ঝড়ই তুলে ফেললেন। মাত্র ৩২ বলে ৬১ রান তো তারই প্রমাণ। বাংলাদেশ দল বুঝে গেছে এই ফরম্যাটে শুরুতেই ঝড় এবং এর রেশটা টেনে নিয়ে যেতে পারলেই বড় স্কোর পাওয়া সম্ভব।

শেষ ম্যাচের কথাই ধরা যাক, লিটনের ওরকম একটা ইনিংসের পর আর কেউই কিন্তু ফিফটি করতে পারেননি। তারপরও বাংলাদেশের স্কোর ১৮৪তে পৌঁছেছে। যেখানে দ্বিতীয় সর্বোচ্চ রান ছিল মাহমুদউল্লাহর ২০ বলে ৩১*। সাকিব করেছিলেন ২২ বলে ২৪। এছাড়া তামিম ১৩ বলে ২১ আর আরিফুল হক ১৮ রান। ছোট ছোট অথচ র্কাযকর এই ইনিংসগুলোই বড় ইনিংস পেতে ভুমিকা রেখেছে। দুটি ম্যাচেই একইভাবে খেলে জয় তুলে নিয়েছে বাংলাদেশ। হতে পারে ওয়েস্ট ইন্ডিজ সিরিজটাই বাংলাদেশের টি-টোয়েন্টিতে দিন বদলের স্লোগান।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!