• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

‘টিআইবি’র প্রতিবেদন হাতে পেলে জবাব দেবে কমিশন’


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৫, ২০১৯, ১০:০৪ পিএম
‘টিআইবি’র প্রতিবেদন হাতে পেলে জবাব দেবে কমিশন’

ফাইল ফটো

ঢাকা: নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) যে প্রতিবেদন প্রকাশ করেছে তা নির্বাচন কমিশনের কাছে আসলে সে বিষয়ে জবাব দেয়া হবে। তারা কোথায় কি বললো, এ ব্যাপারে নির্বাচন কমিশনের কোনো মন্তব্য নেই।

মঙ্গলবার (১৫ জানুয়ারি) টিআইবি’র প্রকাশ করা প্রতিবেদন সম্পর্কে এই নির্বাচন কমিশনারের কাছে জানতে চাইলে এসব কথা বলেন তিনি।

রফিকুল ইসলাম বলেন, টিআইবি’র প্রতিবেদন আমরা অফিসিয়ালি হাতে পায়নি। প্রতিবেদনটি বিভিন্ন অনলাইন সংবাদ মাধ্যমে দেখেছি। তারা কিভাবে জরিপ করেছে, কোথায় কোথায় গিয়েছে সেসম্পর্কে আমরা জানি না। আর নির্বাচন কমিশনকেও তারা এবিষয়ে কোনো অবগতি করেনি। তবে তাদের প্রতিবেদন হাতে পেলে কমিশনের বৈঠকে সিদ্ধান্ত নিয়ে তার জবাব দেয়া হবে।

এদিকে আজ নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, টিআইবি’র প্রতিবেদনটি পূর্বনির্ধারিত ও মনগড়া। টিআইবি প্রতিবেদনটিকে গবেষণা বলে দাবি করছে। কিন্তু তা কোনো গবেষণা নয়। গবেষণা করতে যেসব পদ্ধতি প্রয়োগ করতে হয়, তা এখানে প্রয়োগ করা হয়নি। এ ছাড়া বলা হয়েছে, এটি তাদের প্রাথমিক প্রতিবেদন। তার অর্থই হচ্ছে, প্রতিবেদনটি মনগড়া।

এর আগে সকালে রাজধানীর মাইডাস সেন্টারে সংবাদ সম্মেলনে টিআইবি একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে তাদের প্রতিবেদন প্রকাশ করে। সেখানে তারা বলেছে, নির্বাচনে ৫০টি আসনের ৪৭টি আসনের এক বা একাধিক ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। ৪১ আসনে জাল ভোট পড়েছে আর ৩৩ আসনে আগের রাতে ব্যালটে সিল মারা হয়েছে।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!