• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টুইটারের সিইও’র অ্যাকাউন্ট হ্যাকড


সোনালীনিউজ ডেস্ক আগস্ট ৩১, ২০১৯, ১০:১১ এএম
টুইটারের সিইও’র অ্যাকাউন্ট হ্যাকড

ঢাকা : চাকলিং স্কোয়াড নামে একটি হ্যাকার দল টুইটারের সিইও এবং সহপ্রতিষ্ঠাতা জ্যাক ডরসির নিজের ব্যক্তিগত অ্যাকাউন্ট হ্যাকড করেছে।

শনিবার (৩১ আগস্ট) বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম তাদের প্রতিবেদন জানায়, এই অ্যাকাউন্টে ৪ মিলিয়নের বেশি ফলোয়ার ছিল। চাকলিং ইংরেজি প্রতিশব্দ হলো মুখ টিপে মিট মিট করে হাসা। এর অর্থ দাঁড়ায়, এই হ্যাকারদল অ্যাকাউন্টটি হ্যাকড করার পর ঠিক এভাবেই হাসছে।

এদিকে, অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার ১৫ মিনিটের মাথায় সেখানে চরম বর্ণবাদী ও আপত্তিকর সব মন্তব্য টুইট করা হচ্ছে।

হ্যাকরারা পরে আবার সেখানে টুইট করেছেন যে, এখন অ্যাকাউন্টটি সম্পূর্ণ নিরাপদ আছে। এবং টুইটারের অ্যাকাউন্টটির সিস্টেম ঠিক করা হয়েছ।'

এমন টুইটের ফলে সেখানে জ্যাকের অন্যান্য ফলোয়ার রি-টুইট করছেন। এবং বেশিরভাগ মন্তব্যগুলো আসছে টুইটার বিরোধী।

এর থেকে বিপদজনক বিষয় হলো, হ্যাকড করা অ্যাকাউন্ট থেকে একটি টুইটে জানানো হয়েছে- সোশ্যাল মিডিয়া সংস্থার সদর দফতরে একটি বোমা রাখা আছে।

চাকলিং স্কোয়াড নামে এই হ্যাকাররা অনেক আগে থেকেই অ্যাকাউন্ট হ্যাকড করে আসছে। তাদের লক্ষ থাকে সব সময় নামী-দামি প্রোফাইলের মানুষের আইডি হ্যাকড করা। এর আগে বিউটি ব্লগার জেমস চার্লস ও ইউটিউব ব্যক্তিত্ব ডেসমন্ড আমোফাহ নামে ব্যক্তিদের অ্যাকাউন্ট হ্যাকড করেছে।

হ্যাকাররা কিভাবে এসব অ্যাকাউন্ট হ্যাকড করেছেন তা জানা যায়নি, তবে প্রাথমিক ভাবে ধারণা করা হয়েছে এসব অ্যাকাউন্টের সিকিউরিটি দুর্বল ছিল।

এখন প্রশ্ন থেকে যায় টুইটারের সিইও-এর নিজের অ্যাকাউন্টের সিকিউরিটি দুর্বল কিনা এটা নিয়ে।

এমন ঘটনা জ্যাক ডরসির জন্য খুবই বিব্রতকর এবং লজ্জাজনক। কারণ এমন অবস্থায় এখন সবাই প্রশ্ন তুলছে এ ধরণের হ্যাকড হওয়ার ঘটনা প্রমাণ করে তারা অন্যদের অ্যাকাউন্ট নিরাপত্তার প্রশ্নে কতটা উদাসীন।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!