• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

টুপি তৈরি করে স্বাবলম্বী শতাধিক নারী


ঠাকুরগাঁও প্রতিনিধি অক্টোবর ২৬, ২০১৬, ০৮:০২ পিএম
টুপি তৈরি করে স্বাবলম্বী শতাধিক নারী

ঠাকুরগাঁও : টুপি তৈরি করে স্বাবলম্বী হয়েছেন ঠাকুরগাঁওয়ের ভালুকাই গ্রামের শতাধিক নারী। টাক মাথায় ও অভিনয় শিল্পীদের ব্যবহারের জন্য চুলের টুপি তৈরির কাজ করে এসব নারীরা সংসারের হাল ধরেছে। এক সময় যাদের জীবন অনাহারে-অর্ধাহারে কাটত, সেই নারীরাই এখন টাকা উপার্জন করে ছেলে-মেয়েদের লেখাপড়ার নিজেদের পরিবারে স্বচ্ছলতা ফিরিয়েছেন। 

এদিকে কর্মসংস্থানের  সুযোগ সৃষ্টি হওয়ায় এক কালের দারিদ্র পীড়িত ওই গ্রাম এখন অর্থনৈতিক উন্নতি হয়েছে। আর এই অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রেখেছেন কনিকা বেগম নামে এক সংগ্রামী নারী।

কনিকা বেগম বলেন, অভাবের তাড়নায় ৫ম শ্রেণীতে ওঠার পর আর পড়া হয়নি। এমনকি বাবা মরে যাওয়ার সময় ভিটে ছাড়া কিছুই রেখে যাননি।  বাবার সংসারের হাল ধরতে গিয়ে কাজের সন্ধানে ঢাকার টংগীতে ছুটে যাই। সেখানে কাজ জোটে  চুলের টুপি তৈরির কারখানায়। ওই কারখানায় ১০-১১ বছর কাজ শিখে নিজ এলাকায় ফিরে একটি চুলের টুপি তৈরির কারখানা দেই।

তিনি বলেন, বর্তমানে এই কারখানায় কাজ করে এলাকার শতাধিক নারী। যারা আগে অনাহারে-অর্ধাহারে দিন কাটাত। আর এখন এই কাজ করে শক্ত হাতে সংসারের হাল ধরেছে এই নারীরা। স্কুল-কলেজের লেকাপড়া করতে তাদের ছেলে-মেয়েরা। এমনকি মেয়েরাও এই কাজ করে বাবা-মাকে সাহায্য করছে। 

কনিকা আরও জানান, বিভিন্ন এলাকার বিউটি পার্লার থেকে চুল সংগ্রহ করে টুপি তৈরি হচ্ছে এই গ্রামে। এই টুপি এই গ্রাম ঘুরে যাচ্ছে ঢাকায় । সেখান থেকে যাচ্ছে- চিন, ভারত, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশে এর ব্যাপক চাহিদাও রয়েছে। 

চকমিল উচ্চ-বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী রুপা আক্তার জানায়, তার মত অনেকে চুলের টুপি তৈরির কাজ করে লেখা পডার খরচ যোগান দিচ্ছে।  

গ্রামীন হত-দরিদ্র নারীদের ব্যাপক কর্মসংস্থান সুযোগ সৃষ্টিতে সরকারের কাছে এ ধরণের বিভিন্ন প্রকল্প গ্রহণে দাবি জানিয়েছে স্থানীয়রা।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!