• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবার শীর্ষে পাকিস্তান


ক্রীড়া ডেস্ক আগস্ট ২৩, ২০১৬, ১১:৫৫ এএম
টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবার শীর্ষে পাকিস্তান

প্রথমবারের মতো টেস্ট র‌্যাংকিংয়ের নাম্বার ওয়ান পজিশনে নাম লেখালো পাকিস্তান। বৃষ্টির কারণে ওয়েস্ট ইন্ডিজ-ভারত ত্রিনিদাদ টেস্ট ড্র ঘোষণার পর পরই টিম ইন্ডিয়ার শীর্ষস্থান নিজেদের করে নিয়েছে মিসবাহ উল হকের দল।

সম্প্রতি শ্রীলঙ্কার কাছে অস্ট্রেলিয়ার ৩-০ তে হোয়াইটওয়াশ ও ইংল্যান্ডের বিপক্ষে ২-২ সমতায় টেস্ট সিরিজ শেষ করার সুবাদে র‌্যাংকিংয়ের দুইয়ে উঠে আসে পাকিস্তান। একই সঙ্গে গত ১৭ আগস্ট ঘোষিত র‌্যাংকিংয়ে এক নম্বর অবস্থান পুনরুদ্ধার করে ভারত। সেন্ট লুসিয়া টেস্ট জিতে ২-০ তে চার ম্যাচের সিরিজ জিতে নিলেও বিরাট কোহলিদের ‘ভাগ্য’ ঝুলে ছিল ত্রিনিদাদের চতুর্থ টেস্টে।

শেষ ম্যাচে ক্যারিবীয়দের হারাতে পারলেই কেবল শীর্ষস্থানটা ভারতের হাতেই থাকতো। কিন্তু তাতে বাধ সাধে বৃষ্টি। টানা চারদিন ধরে প্রতিকূল আবহাওয়ায় পঞ্চম দিনে এসে ম্যাচ ড্রয়ের ঘোষণা দেন ম্যাচ অফিসিয়ালরা। প্রথম দিনের ২২ ওভারের পর আর একটি বলও মাঠে গড়ায়নি।

২০০৩ সালে আনুষ্ঠানিক টেস্ট র‌্যাংকিং চালু হওয়ার পর পঞ্চম দল হিসেবে সবার উপরে উঠে এলো পাকিস্তান। বাকি চার দল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত ও দক্ষিণ আফ্রিকা।

দুই রেটিং পয়েন্ট অবনমনে পাকিস্তানকে নাম্বার ওয়ান পজিশন ছেড়ে দেয় ভারত। অন্যদিকে, দুই রেটিং পয়েন্ট বেড়েছে ওয়েস্ট ইন্ডিজের। র‌্যাংকিংয়ের শীর্ষ দশটি দলের অবস্থান তুলে ধরা হলো:

১। পাকিস্তান ১১১
২। ভারত ১১০ (-২)
৩। অস্ট্রেলিয়া ১০৮
৪। ইংল্যান্ড ১০৮
৫। নিউজিল্যান্ড ৯৯
৬। শ্রীলঙ্কা ৯৫
৭। দক্ষিণ আফ্রিকা ৯২
৮। ওয়েস্ট ইন্ডিজ ৬৭ (+২)
৯। বাংলাদেশ ৫৭
১০। জিম্বাবুয়ে ৮

সোনালীনিউজ/ঢাকা/এমটিআই

Wordbridge School
Link copied!