• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

টেস্টে থাকছে না ‘টস’!


ক্রীড়া ডেস্ক মে ১৭, ২০১৮, ০৮:২৮ পিএম
টেস্টে থাকছে না ‘টস’!

ফাইল ছবি

ঢাকা: সাদা পোশাকের ক্রিকেটের প্রতি মানুষের দিন দিন আগ্রহ কমে যাচ্ছে। মাঠে যাচ্ছে না দর্শকরা। টেস্টে দর্শক ফেরাতে আইসিসি নানা উদ্যোগ নিচ্ছে। এই যেমন দিন-রাতের টেস্টের প্রত্যাবর্তন। এবার এর সঙ্গে আরও একটি জিনিস যুক্ত হতে চলেছে। সেটি হলো টেস্টে টসের ব্যাপার-ট্যাপার থাকবে না।

টেস্ট ক্রিকেট থেকে উঠে যেতে পারে ‘টস’এর চল। আগামী ২৮ ও ২৯ মে মুম্বাইয়ে আইসিসির ক্রিকেট কমিটির সভায় এই বিষয়টি উঠতে পারে। এতদিন ক্রিকেটে ‘কয়েন টস’ ছিল ভীষণ গুরুত্বপূর্ণ। ১৮৭৭-এর মার্চে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রথম কয়েন টস শুরু হয়েছিল। সেই ম্যাচটি ছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে। তার পর এই টস সব খেলার ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ। যেখানে নিয়ম ছিল স্বাগতিক দলের অধিনায়ক টস করবেন এবং সফরকারী দলের অধিনায়ক বলবেন তিনি কী চান। এটাই ট্র্যাডিশন হয়ে গেছে।

কিন্তু এবার যে নতুন  বার্তা আসতে চলেছে মুম্বাইয়ের সভায় সেটা হলো, টস হবে না। তার বদলে সফরকারী দলের অধিনায়ককে ব্যাট না বল বেছে নেওয়ার স্বাধীনতা দেওয়া হবে। যাতে স্বাগতিক দল পিচের সুবিধা নিতে না পারে। স্বাগতিক দলের পিচ নিজেদের পছন্দমতো বানানো নিয়েই বেশি আপত্তি আইসিসির।

যদি সফরকারী দল সিদ্ধান্ত নিতে পারে তাহলে পিচ নিজেদের মতো করে আর বানাতে পারবে না স্বাগতিক দল। আর ঠিক এটাই চাইছে আইসিসি। আইসিসি ক্রিকেট কমিটিতে আছেন, অনিল কুম্বলে, অ্যান্ড্রু ট্রস, মাহেলা জয়াবর্ধনে, রাহুল দ্রাবিড়, টিং মে, ডেভিড হোয়াইট, রিচার্ড কেটেলবোরো, রঞ্জন মাদুগলে, শন পোলক ও ক্লেয়ার কোনোর।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!