• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ট্রফি জিতলেন অথচ প্রাইজমানি পেলেন না, যা বললেন রাসেল


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ১৮, ২০২০, ০৮:৩৭ এএম
ট্রফি জিতলেন অথচ প্রাইজমানি পেলেন না, যা বললেন রাসেল

ঢাকা: ফাইনালসেরা হিসেবে ১ হাজার ডলার ও টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হিসেবে পেলেন আরও ১ হাজার ডলারের প্রতীকী চেক। শিরোপাজয়ী অধিনায়ক হিসেবে আন্দ্রে রাসেল পেতে পারতেন আরও বেশি অর্থমূল্যের অন্য আরেকটি প্রতীকী চেক। যেমনটা গতবার পেয়েছিলেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক ইমরুল কায়েস।

কিন্তু এবারের বিপিএলে নেই কোনো ফ্র্যাঞ্চাইজি, সবগুলো দলের দায়িত্বেই রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যার ফলে এবারের আসরে রাখা হয়নি কোনো প্রাইজমানি। তাই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে শিরোপাজয়ী অধিনায়ক হিসেবে রাজশাহী রয়্যালসের অধিনায়ক রাসেলের হাতে তুলে দেয়া হলো শুধুমাত্র ২০ লাখ টাকা দামের ট্রফিটি, দেয়া হয়নি কোনো প্রাইজমানির চেক।

বিষয়টা আগে থেকেই নির্ধারিত। তবু নতুন এক অভিজ্ঞতা আন্দ্রে রাসেলের জন্য। কেননা সারা বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি লিগ খেলে বেড়ান রাসেল। জিতেছেন অনেক টুর্নামেন্টেরই শিরোপা। যার সবগুলোতেই ট্রফির সঙ্গে থাকে প্রাইজমানি। তাই এবারের প্রাইজমানি না থাকাটাও নতুন অভিজ্ঞতাই রাসেলের জন্য।

অবশ্য এ ক্যারিবিয়ান অলরাউন্ডার ভাবেন না এসব নিয়ে। তার মতে, প্রাইজমানির চেয়ে শিরোপা জেতার আনন্দটাই বড়। ম্যাচ শেষে সেলফি শিকারিদের আবদার মিটিয়ে সেই শিরোপাটি নিয়েই আসলেন সংবাদ সম্মেলনে। হাসিমুখে, ধীরস্থিরভাবে উত্তর দিলেন সকল প্রশ্নের।

প্রাইজমানি সম্পর্কিত প্রশ্ন করা হলে রাসেল জবাব দেন, ‘দেখুন, আমি কখনোই এসব টুর্নামেন্টের প্রাইজমানি নিয়ে ভাবি না। এগুলো আসলে অনেকটা বোনাসের মতো। আমার কাছে, টুর্নামেন্টের শিরোপা জেতাটাই সবকিছু। এটা হয়তো এমন শোনাবে যে, আমি টাকা পছন্দ করি না। আমি শুধু নিশ্চিত করতে চাই যে, দলের সবাই যেন ঠিকঠাক থাকে এবং প্রয়োজনের সময় এগিয়ে আসতে পারে। একইসঙ্গে দলের খেলোয়াড়দের বোনাসের ব্যাপারটাও মাথায় রাখতে চেষ্টা করি।’

বিপিএলের ইতিহাসে প্রথম বিদেশি অধিনায়ক হিসেবে শিরোপা জিতেছেন রাসেল। আগের ছয় আসরে তিনবার জিতেছেন মাশরাফি বিন মর্তুজা, দুইবার সাকিব আল হাসান এবং ইমরুল কায়েস। এবারই প্রথম শিরোপাটি উঠলো ক্যারিবিয়ান রাসেলের হাতে।

এ তথ্যটি জানাতেই উজ্জ্বল হয়ে গেলো রাসেলের চোখ-মুখ। বললেন, ‘সত্যি নাকি! আমি সেভাবে খেয়াল করিনি, জানতাম না আসলে। সত্যিই দারুণ অনুভূতি। টিম ম্যানেজম্যান্টকে ধন্যবাদ। তারা আমার সামর্থ্যে আস্থা রেখেছেন। আমারও নিজের সামর্থ্যের ওপর বিশ্বাস ছিল। চেষ্টা করেছি যত বেশি অবদান রাখা যায়।’

বিপিএলের প্রথম বিদেশি হিসেবেই নয় শুধু, অধিনায়ক হিসেবেও কোনো টুর্নামেন্টের প্রথম শিরোপা এটি রাসেলের। কথার ভিড়ে তিনি নিজেই জানালেন এটি, ‘এই শিরোপাটি আমার জন্য একটু বেশি স্পেশাল। কারণ অধিনায়ক হিসেবে এটিই আমার প্রথম শিরোপা। চাপকে জয় করে খেলা, বোলিংয়ের সময় ঠিকঠাক দল চালানো, একইসঙ্গে নিজেকেও ঠিকঠাক ব্যবহার করা- অন্যরকম অনুভূতি।’

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!