• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

ট্রাফিক সপ্তাহে বাসের চেয়ে মোটরসাইকেলেই বেশি নজর পুলিশের


নিজস্ব প্রতিবেদক মার্চ ২১, ২০১৯, ১২:২৭ পিএম
ট্রাফিক সপ্তাহে বাসের চেয়ে মোটরসাইকেলেই বেশি নজর পুলিশের

ট্রাফিক সপ্তাহে রাজধানীর সড়কে যত্রতত্র বাস থামিয়ে যাত্রী উঠানামা চলছেই, সেদিকে নজর নেই ট্রাফিক কর্তাদের। সড়কে পুলিশের চোখে পড়ে শুধু যেন মোটরসাইকেল। অথচ পাশ দিয়েই ট্রাফিক আইন ভেঙ্গে চলাচল করা বাসগুলোকে দেখছেনও তারা।

সড়কে স্বেচ্ছাসেবক আর ট্রাফিক পুলিশের কর্মব্যস্ততা সঙ্গে চলছে মাইকিং। শহরে যে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ চলছে, তা নগরবাসিও টের পাচ্ছে। দু'দিন বাদে ২৩শে মার্চ শেষ হবে এই শৃঙ্খলা সপ্তাহ।

বুধবার দুপুর, বাংলামোটর মোড়ে শাহবাগমুখী পথে কারওয়ানবাজার পার হয়ে আসা বাসগুলো বাংলামোটরে রাস্তার ওপরেই যাত্রীদের উঠানামা চলছে। এ দৃশ্য নিত্যদিনের পরিচিত। একটি ছেড়ে যাচ্ছে, আরেকটি আসছে। যে বাসটি আসছে সেটিও রাখা হচ্ছে এলোপাথাড়ি করে। বাসের পেছনটি পুরো রাস্তা আটকে রাখছে। তার ঠিক পাশে দাঁড়িয়েই দায়িত্ব পালন করছেন ট্রাফিক পুলিশ। কিন্তু সেদিকে নজর নেই।

অথচ একটি মোটরসাইকেল দেখলেই চেকপোস্টে দায়িত্বরত ট্রাফিক পুলিশের প্রায় সব সদস্যই যেন একযোগে সেটি থামানোর চেষ্টা করেন। একই দৃশ্য দেখা গেছে মগবাজার, শান্তিনগর, কাকরাইল এলাকায়।

পরিসংখ্যানও তাই বলছে। চলতি ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহের প্রথম তিন দিনে ৪ হাজার ৭শ' ১৯টি বাসের বিরুদ্ধে মামলা হয়েছে, আর মোটর সাইকেলের বিরুদ্ধে মামলার সংখ্যা ৯ হাজার ৩শ ৩৩টি। সবশেষ গত ৩১শে জানুয়ারি শেষ হওয়া ট্রাফিক শৃঙ্খলা পক্ষের পরিসংখ্যানও দিচ্ছে একই রকম তথ্য। মোটর সাইকেলের বিরুদ্ধে করা মামলার সংখ্যা, বাসের বিরুদ্ধে করা মামলার প্রায় দ্বিগুণ।

আর গত বছরের ১৪ই আগস্ট শেষ হওয়া ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহে মোটর সাইকেলের বিরুদ্ধে মামলা করা হয়েছে ৪৩ হাজার ৮৬৩টি। যা বাসের বিরুদ্ধে করা মামলার তিনগুণেরও বেশি। বাস ছেড়ে মোটরসাইকেলের দিকে এত বেশি মনযোগী কেন পুলিশ, প্রশ্ন ছিল ডিএমপি কমিশনারের কাছে।

ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, 'সহকর্মীদের নির্দেশনা দিয়েছি গণপরিবহণে শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য। বিশেষ করে যারা পাল্লা দিয়ে বা বেপরোয়া গাড়ি চালায় এবং রাস্তায় আড়াআড়ি করে গাড়ি রেখে প্রতিবন্ধকতা তৈরি করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার জন্য।'

চলতি ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ শুরু হওয়ার ২য় দিনেই রাজধানী নর্দ্দা এলাকায় বাসচাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের শিক্ষার্থী আবরার। ঢাকার সড়কে শৃঙ্খলা ফেরাতে ট্রাফিক শৃঙ্খলা সপ্তাহ চলবে আগামী ২৩শে মার্চ পর্যন্ত। খবর-ডিবিসি নিউজ।

সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!