• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ডাক্তারদের ফি নির্ধারণে আইন হচ্ছে


সংসদ প্রতিবেদক জুন ৮, ২০১৬, ০৪:৪৫ পিএম
ডাক্তারদের ফি নির্ধারণে আইন হচ্ছে

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, চিকিৎসকদের প্রাইভেট প্রাকটিসের ফি হালনাগাদ করতে নতুন আইন করতে যাচ্ছে সরকার। বুধবার (৮ জুন) সংসদের প্রশ্নোত্তরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে দ্য মেডিকেল প্রাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিজ (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী বেসরকারি পর্যায়ে চিকিৎসা সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকদের মেডিকেল ফি, কানসালটেশন ফি নির্ধারণ করা হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী মন্ত্রীকে বলেন, প্রাইভেট প্র্যাকটিসে অনেক চিকিৎসক খেয়ালখুশি অনুযায়ী অনৈতিকভাবে ফি আদায় করছে। আইন করে ডাক্তারদের ফি নির্দিষ্ট করতে সরকারের কোনো পরিকল্পনা আছে কি না তা জানতে চান তিনি। জবাবে স্বাস্থমন্ত্রী জানান, ওই অধ্যাদেশ হালনাগাদ ও যুগোপযোগী করে বেসরকারি চিকিৎসা সেবা আইন-২০১৬ এর খসড়া শিগগিরই চূড়ান্ত করে মন্ত্রিসভায় উপস্থাপন করা হবে। নতুন আইন হলে বেসরকারি পর্যায়ে চিকিৎসা সেবার ক্ষেত্রে যুগোপযোগী ও হালনাগাদ ফি নির্ধারণ সম্ভব হবে বলে জানান তিনি।

জাসদের এ কে এম রোজাউল করিম তানসেনের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, সরকারি হাসপাতালগুলোতে স্বাস্থ্য সেবা বাড়ানোর লক্ষে এক শিফটের পরিবর্তে দুই শিফটে বহিঃবিভাগ চালু করা হলে অধিক সংখ্যক জনগণ স্বাস্থ্য সেবা গ্রহণ করতে সক্ষম হবে। এ লক্ষ্যকে সামনে রেখে সম্প্রতি পরীক্ষামূলকভাবে সরকারি হাসপাতালগুলোতে বৈকালিক বহিঃবিভাগ চালু করার জন্য প্রাথমিক পর্যায়ে ১০টি হাসপাতাল নির্বাচন করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এমএইচএম
 

Wordbridge School
Link copied!