• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঢাকা মহানগরীতে ৬৪টি পার্কিং স্পট হবে: কাদের


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১, ২০১৯, ০৮:০১ পিএম
ঢাকা মহানগরীতে ৬৪টি পার্কিং স্পট হবে: কাদের

ঢাকা : ঢাকা মহানগরীতে যানবাহন পার্কিংয়ের সুবিধার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রস্তাবিত ৬৪টি জায়গার অনুমোদন দিয়েছে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)।

রোববার (১ ডিসেম্বর) নগরভবন কার্যালয়ে ডিটিসিএ’র বোর্ড সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সভার বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।

সভায় মহানগরীর সড়কের পাশে বাস-বে নির্মাণ ও অবৈধ দখল উচ্ছেদ করে সুবিধা মতো স্থানে ছোট আকারের সিটি ফরেস্ট নির্মাণে দুই সিটি করপোরেশনকে দায়িত্ব দেয়া হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ঢাকা মহানগরীর যানজট নিরসনে আন্তজেলা বাস টার্মিনালগুলো পর্যায়ক্রমে নগরীর বাইরে সরিয়ে নিতে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ এগিয়ে নেয়ার সিদ্ধান্ত হয় সভায়। আধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন প্রস্তাবিত টার্মিনালগুলোর সাথে মহানগরীর কেন্দ্রে যাত্রী পরিবহন ব্যবস্থার সমন্বয় গড়ে তোলা হবে।

বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের জন্য একটি ব্যাপকভিত্তিক পরিবহন পরিকল্পনা প্রণয়নের সিদ্ধান্তও সভায় নেয়া হয়। এ লক্ষ্যে শিগগিরই প্রাথমিক সম্ভাব্যতা যাচাই কাজ শুরু হবে।

এছাড়া, আদমজী লেকের বর্তমান অবস্থা বজায় রেখে সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক সড়ক উন্নয়নের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে মন্ত্রী জানান।

তিনি বলেন, ঢাকা মহানগরী ও তার পার্শ্ববর্তী এলাকার জন্য নেয়া দীর্ঘমেয়াদী পরিবহন পরিকল্পনার আলোকে বলিয়ারপুর হতে নিমতলী-কেরানীগঞ্জ হয়ে ফতুল্লা-লাঙ্গলবন্ধ পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ সড়ক নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে।

ডিটিসিএ’র কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নে কারিগরি দক্ষতাসম্পন্ন একটি বিশেষজ্ঞ পুল গঠনের সিদ্ধান্ত হয় এ সভায়।

ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাইদ খোকন ও মো. আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলম, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সেতু বিভাগের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমানসহ বোর্ড সভার সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!