• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ঢাকার দুই সিটির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ২২, ২০২০, ০৯:৩৭ পিএম
ঢাকার দুই সিটির নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

ঢাকা: আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের নির্বাচনী তফসিলের বৈধতা চ্যালেঞ্জ এবং নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। বুধবার (২২ জানুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ।

স্থগিতাদেশ রিটে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয় সচিব, আইন সচিব, ঢাকার দুই সিটির রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট পাঁচজনকে বিবাদী করা হয়েছে।

সিটি কর্পোরেশন নির্বাচনে নতুন ভোটারদের অন্তর্ভুক্ত না করায় বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে রিটটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ। ভোটার তালিকা আপ-টু-ডেট হালনাগাদ না করায় এ রিট আবেদন করা হয়েছে বলে জানান রিটকারী আইনজীবী।

আইনজীবী জানান, রিটের বিষয়ে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হবে।

আবেদনে বলা হয়েছে, ২০১০ সালের সিটি কর্পোরেশন নির্বাচন বিধিমালায় স্বতন্ত্র মেয়র প্রার্থীর ক্ষেত্রে ৩০০ ভোটারের স্বাক্ষরের বিধান রয়েছে। কিন্তু দলীয় প্রার্থীর ক্ষেত্রে এ বিধান না থাকাটা বৈষম্যমূলক এবং এটি সংবিধানের ৭, ১৯, ২৬, ২৭, ২৮ ও ৩১ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

সোনালীনিউজ/এমএইচ

Wordbridge School
Link copied!