• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

ঢাকায় হবে ৬০ কিমি নান্দনিক সড়ক


নিজস্ব প্রতিবেদক মার্চ ১৮, ২০১৯, ১২:৪২ পিএম
ঢাকায় হবে ৬০ কিমি নান্দনিক সড়ক

ঢাকা : যানজট নিরসনের লক্ষ্যে ঢাকার চারপাশে ৬০ দশমিক ১৫ কিলোমিটার নান্দনিক সড়ক নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ‘ঢাকা ইনার সার্কুলার রুট ফেজ-২’ প্রকল্পের আওতায় এই নান্দনিক প্রতি কিলোমিটার সড়ক তৈরিতে ব্যয় হবে প্রায় ২২৫ কোটি টাকা। সে হিসেবে পুরো প্রকল্প বাস্তবায়নে ব্যয় হবে ১৩ হাজার ৫০২ কোটি টাকা।

এই প্রকল্প বাস্তবায়ন হলে রাজধানীতে নানা ধরনের পরিবহন চালুর করার পাশাপাশি যানজটের ভোগান্তি দূর হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, ‘ঢাকা ইনার সার্কুলার রুট ফেজ-২’নামে প্রকল্পের আওতায় ঢাকার চারপাশে নদীগুলোর দুই পাশের তীরভূমিতে ওয়াকওয়ে নির্মাণ করা হবে। সেখানে থাকবে বসার বেঞ্চ। নদীতীরে ইকোপার্ক নির্মাণ এবং বৃক্ষরোপণও করা হবে। বর্ষা মৌসুমে যাতে বাঁধের উপরে পানি না ওঠে সেজন্য পানি নিষ্কাশন ব্যবস্থাও জোরদার হবে। এই প্রকল্প বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর (সওজ)।

সংশ্লিষ্ট সূত্র জানায়, দোহার-বিরুলিয়া-গাবতলী-চাষাঢ়া-সিমরাইল-ডেমরা হয়ে সার্কুলার রুটটি নির্মিত হবে। পর্যায়ক্রমে দুটি প্রকল্পের আওতায় সার্কুলার রুটটি টঙ্গী-আশুলিয়া-সাভার-গাবতলী-বসিলা-কদমতলী-কালাকান্দি-ফতল্লা-হাজীগঞ্জ (নারায়ণগঞ্জ)-সিমরাইল-ডেমরা-বেরাইদ-পূর্বাচল হয়ে আবদুল্লাহপুরে গিয়ে মিলিত হবে। এতে ৪৭ কিলোমিটার ফ্লেক্সিবল পেভমেন্ট, ১৬ কিলোমিটার ওভারপাস, ফ্লাইওভার, ইউলুপ, ৪০৭ মিটার বক্স কালভার্ট এবং বুড়িগঙ্গা নদীর উপরে ১ হাজার ৪৩৫ মিটার সেতু নির্মাণ করা হবে।

এ বিষয়ে সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুস সবুর বলেন, দীর্ঘ সময় সম্ভাব্যতা যাচাই করে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে। ঢাকা শহরের জটলা নিরসনে ঢাকার চারপাশে সড়ক নির্মাণ করা হবে। সার্কুলার রোড ফেজ-২ এর আওতায় নদীতীরের পাশে ঢাকা ও নারায়ণগঞ্জ জেলায় কোথায় কী পরিমাণ জমি অধিগ্রহণ করতে হবে তা চিহ্নিতকরণ, কী পরিমাণ অবৈধ স্থাপনা অপসারণ করতে হবে তার তালিকা প্রস্তুতকরণ এবং জমি অধিগ্রহণে অবৈধ স্থাপনা অপসারণের বিষয়ে তালিকা প্রস্তুত করা হয়েছে।

জমি অধিগ্রহণ ও অবৈধ স্থাপনা অপসারণের সম্ভাব্য ব্যয় নির্ধারণে স্ব-স্ব জেলার অতিরিক্ত প্রশাসকের নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। ভূমি অধিগ্রহণ সংক্রান্ত বিষয়টি জরুরি ভিত্তিতে সম্পন্ন করবে ঢাকা ও নারায়ণগঞ্জের জেলা প্রশাসক।

সূত্র জানায়, কনস্ট্রাকশন অব ঢাকা ইনার সার্কুলার রুট-২ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৩ হাজার ৫০২ কোটি ৩৪ লাখ টাকা। প্রকল্পটি চলতি বছরের জুন থেকে ২০২২ সালের জুনের মধ্যে বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের ব্যয়ের মোট অর্থ থেকে ৬ হাজার ১৯১ কোটি টাকা ঋণ নেওয়া হবে। এক্ষেত্রে প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (পিডিপিপি) অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) পাঠানো হবে।

জানতে চাইলে পরিকল্পনা কমিশনের সিনিয়র সহকারী প্রধান সাইফুল ইসলাম মণ্ডল বলেন, প্রকল্পের পিডিপিপি চূড়ান্ত করা হয়েছে। সরকারি অর্থায়নের পাশাপাশি প্রকল্পের আওতায় বৈদেশিক ঋণ নেওয়া হবে। বৈদেশিক ঋণ পাওয়ার জন্য দ্রুত সময়ের মধ্যে প্রস্তাবটি ইআরডিতে পাঠানো হবে বলে জানান তিনি।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!