• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

তথ্য চুরি ঠেকাতে ফেসবুক সেটিংস পরিবর্তন


বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক মার্চ ২৪, ২০১৮, ০৩:১৩ পিএম
তথ্য চুরি ঠেকাতে ফেসবুক সেটিংস পরিবর্তন

ঢাকা: কেমব্রিজ অ্যানালিটিকা বিতর্কে নিজেদের তথ্যের নিরাপত্তা নিয়ে ঘোর অমানিশার মুখে কোটি কোটি ফেসবুক ব্যবহারকারী। ধোঁয়াশা কাটাতে সম্প্রতি জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির পক্ষ থেকে জানানো হয়েছে, ব্যবহারকারীদের তথ্য নিরাপদে রাখাতে অনেক নতুন ফিচার আনা হচ্ছে।  

এবার ব্যবহারকারীরাও নিজেদের ফেসবুকের সেটিংসে এমন কিছু পরিবর্তন করতে পারেন, যাতে তথ্য সুরক্ষিত থাকবে। যদিও হ্যাকারদের দৌরাত্ম্যে সুরক্ষিত থাকার উপায় নেই। তবুও, ফেসবুক সেটিংসে কোনো পরিবর্তন করলে তথ্য সুরক্ষিত থাকবে তা জেনে রাখা দরকার।

কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর তথ্য চুরি যাওয়ার ভয়ে বহু মানুষ তাঁদের ফেসবুক অ্যাকাউন্টই বন্ধ করে দিচ্ছেন। কিন্তু এটা কোনও স্থায়ী সমাধান নয়। কারণ, পরে ফের ফেসবুকে ফিরলে একই রকম সমস্যার মুখে পড়তে পারেন সেই ব্যক্তি।

সমস্যার স্থায়ী সমাধানে ফেসবুক API-এর সুরক্ষাবিধিতে রদবদল করার পরামর্শ দিচ্ছে সংস্থাটি। ফেসবুক API বা All Platform Apps, যার মধ্যে রয়েছে ফার্মভিল, টুইটার এবং ইনস্টাগ্রামের মতো অ্যাপও।

তবে, তার আগে অবশ্যই মনে রাখতে হবে, আপনি যদি সমস্ত API নিষ্ক্রিয় করে দেন, তাহলে আর এই অ্যাপগুলি ফেসবুক লগ ইন করে ব্যবহার করতে পারবেন না।

অ্যাকাউন্ট সুরক্ষিত করতে যা করবেন-
১) প্রথমে ফেসবুকে লগ ইন করুন;
২) এবার অ্যাপ সেটিংস অপশন বেছে নিন;
৩) এবার অ্যাপস, ওয়েবসাইট অ্যান্ড প্লাগইনস অপশন থেকে এডিট অপশনে ক্লিক করুন;
৪) সেখানে ‘Apps other use’ অপশন থেকে এডিট বাটনে ক্লিক করুন;
৫) এবার সেখান থেকে আপনি যে যে অ্যাপ আপনার তথ্য জানুক, এটা চান না, সেই অ্যাপগুলিকে আনচেক করে দিতে পারেন। সূত্র : জিনিউজ।


সোনালীনিউজ/ঢাকা/জেডআরসি/আকন

Wordbridge School
Link copied!