• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তামিমকে টপকাতে যত রান চাই মুশফিকের


ক্রীড়া প্রতিবেদক নভেম্বর ২৯, ২০১৮, ০৮:২১ পিএম
তামিমকে টপকাতে যত রান চাই মুশফিকের

ছবি: সংগৃহীত

ঢাকা: নেতৃত্বে বিচক্ষণ, উইকেটের পিছনে চিতার মতো ক্ষিপ্র আর ব্যাটিংয়ে নির্ভরতার প্রতীক। বলা যায় ‘একের ভেতর তিন’। অধিনায়কত্ব না থাকলেও অভিজ্ঞতায় এখনও বাংলাদেশের ক্রিকেটে মুশফিকুর রহমেনের বিকল্প তৈরি হয়নি। একমাত্র বাংলাদেশি হিসাবে দুইটি ডাবল সেঞ্চুরির মালিক এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। এবার দ্বিতীয় বাংলাদেশি হিসাবে আরও একটি মাইলফলককে তার সামনে। তবে ভাগ্য সহায় হলে হতে পারেন প্রথমও।  

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টেস্ট ক্রিকেটে চার হাজার রানের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিক। আর মাত্র ৮ রান করতে পারলেই চার হাজার রানের মালিক হবেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শুক্রবার থেকে শুরু হওয়া ঢাকা টেস্টে এমন মাইলফলককে সামনে রেখেই খেলতে নামবেন মুশফিক। তবে আঙ্গুলের ইনজুরির কারণে মুশফিকের খেলা নিয়ে কিছুটা সংশয় রয়েছে।

মুশফিকের আগে বাংলাদেশের হয়ে টেস্টে প্রথম বাংলাদেশি হিসেবে চার হাজার রান পূর্ণ করেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ৫৬ ম্যাচের ১০৮ ইনিংসে ৪০৪৯ রান তামিমের। ৬৫ ম্যাচের ১২২ ইনিংসে ৩৯৯২ রান মুশফিকের। সেক্ষেত্রে তামিমকে টপকে প্রথম হতে মুশফিকের দরকার ৫৮ রান। 

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানে তামিম ও মুশফিকের পরে শীর্ষ পাঁচে আছেন অধিনায়ক সাকিব আল হাসান, হাবিবুল বাশার ও মোহাম্মদ আশরাফুল।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারী শীর্ষ পাঁচ ব্যাটসম্যান:

খেলোয়াড়                  ম্যাচ          ইনিংস          রান
তামিম ইকবাল            ৫৬            ১০৮          ৪০৪৯
মুশফিকুর রহিম           ৬৫            ১২২          ৩৯৯২
সাকিব আল হাসান       ৫৪            ১০২          ৩৭২৭
হাবিবুল বাশার            ৫০            ৯৯            ৩০২৬
মোহাম্মদ আশরাফুল     ৬১            ১১৯           ২৭৩৭

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!