• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তামিমের কাছে ইংলিশ কন্ডিশনটাই বড় চ্যালেঞ্জ


ক্রীড়া প্রতিবেদক এপ্রিল ২৪, ২০১৯, ০৬:৪১ পিএম
তামিমের কাছে ইংলিশ কন্ডিশনটাই বড় চ্যালেঞ্জ

ছবি সংগৃহীত

ঢাকা: ক্রাইস্টচার্চের ভয়াবহ স্মৃতি মুছে ফেলে চলতি মাসের মাঝামাঝি ব্যাট হাতে অনুশীলন শুরু করেছেন তামিম ইকবাল। এগিয়ে আসছে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে টাইগাররা। এরইমধ্যে বিশ্বাপের চূড়ান্ত স্কোয়ার্ড ঘোষণা করেছে বাংলাদেশ। চলছে প্রস্তুতি। উষ্ণ আবহাওয়ায় অনুশীলনে ঘাম ঝরাচ্ছেন লাল সবুজ দলের ক্রিকেটাররা। তবে বিশ্বকাপের সময় ইংল্যান্ডের কন্ডিশন নিয়ে চিন্তিত ড্যাশিং ওপেনার তামিম ইকবাল।

অনুশীলন শেষে বুধবার (২৪ এপ্রিল) সংবাদমাধ্যমের সঙ্গে আলাপকালে তামিম বলেন, ‘আমার কাছে মনে হয় কন্ডিশনটা একটা চ্যালেঞ্জ হবে। কারণ আয়ারল্যান্ড এমন একটা দেশ যেখানে আমরা খুব বেশি খেলিনি। শেষ যে বার খেলেছিলাম, তখনও উইকেট খুব একটা সহজ ছিল না। ইট ওয়াজ ডিফিকাল্ট। তাই আমার কাছে মনে হয় আগের সাতটা দিন এবং প্রস্তুতি ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ।’

তিনি করেন, ইংলিশ কন্ডিশনে ৩০০ রান করলেও জিততে হলে বোলারদের ভালো করতে হবে। সেক্ষেত্রে ৩০০ রান তাড়ায় নিজেদের অনভ্যস্ততা দূর করা প্রয়োজন প্রথমে।  ৩০০’র বেশি রান তাড়া করায় আমরা অভ্যস্ত নই। এ নিয়ে আমাদের কাজ করতে হবে। সেই কারণেই ট্রেনিং সেশন, যে পাঁচটা ম্যাচ আয়ারল্যান্ডে খেলবো ওই সময়গুলো গুরুত্বপূর্ণ। আমরা ৩০০ খুব কম চেজ করেছি। আমরা যেখানে খেলি ওখানে ৩০০ হয় না।

দেশসেরা এই ওপেনার বলেন, বিশ্বকাপে যারা নিয়মিত একাদশে থাকবেন, যাদের বিবেচনায় রাখছে টিম ম্যানেজমেন্ট, ধকল সামলানোর জন্য দরকারে তাদের আয়ারল্যান্ড সফরে বিশ্রাম দিয়ে খেলানো যেতে পারে। আমাদের ১৩/১৪টা ম্যাচ একটানা খেলতে হবে। ওসব কন্ডিশনে বেশি খেলার সুযোগ পাই না আমরা। তাই যখন যার প্রয়োজন তাকে তা দিতে হবে। খেলোয়াড় পরিবর্তন করে খেললে বিশ্বকাপের আগে সবাই ফ্রেশ থাকবে।

ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। এ প্রসঙ্গে তামিম বলেন, ‘প্রথম ম্যাচটা আমরা কিভাবে শুরু করি সেটা খুব ইম্পর্ট্যান্ট হবে। কারণ, সেখানে আরও একটা প্রতিপক্ষ থাকবে, ওয়েস্ট ইন্ডিজ। যারা এখন খুব ভালো ফর্মে আছে। সো ইটস ইম্পর্ট্যান্ট টু স্টার্ট দ্য ট্যুর ওয়েল, উইথ দ্য প্র্যাকটিস গেম অ্যান্ড দেন দ্য ফার্স্ট গেম।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!