• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
বিশৃঙ্খলা করছেন সংসদে

তারেকের নির্দেশ পালনে একাট্টা এমপিরা


বিশেষ প্রতিনিধি জুন ২১, ২০১৯, ০৩:০৯ পিএম
তারেকের নির্দেশ পালনে একাট্টা এমপিরা

ঢাকা : বাজেট অধিবেশনে বেগম জিয়ার মুক্তি ও নির্বাচন ইস্যুতে সংসদে বিশৃঙ্খলা সৃষ্টি করতে বিএনপির এমপিদের নির্দেশ দিয়েছেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সেই নির্দেশকে অক্ষরে অক্ষরে পালন করছেন বিএনপি থেকে নির্বাচিত এমপিরা। ইতোমধ্যে সংসদে অসংলগ্ন বক্তব্য দিয়ে বিতর্কের মুখে পড়েছেন সংসদে নারী সদস্য রুমিন ফারহানা ও বিএনপি নেতা হারুন।

জানা যায়, বিএনপি থেকে নির্বাচিত ৫ সংসদ সদস্য ও সংরক্ষিত নারী আসনে মনোনীত বিএনপির নেত্রী রুমিন ফারহানাকে বাজেট অধিবেশনে সংসদে বিশৃঙ্খলা করতে নির্দেশ দেন তারেক রহমান। রুমিন ফারহানা শপথ গ্রহণ করার পরই এমন খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। ইতোমধ্যে চাপাইনবাবগঞ্জ থেকে নির্বাচিত বিএনপি নেতা হারুনুর রশিদ ও রুমিন ফারহানা অসংলগ্ন বক্তব্য দিয়ে সরকার দলের সংসদ সদস্যদের তোপের মুখে পড়েছেন।

বিশ্লেষণ করলে দেখা যায়, বিএনপির নেত্রী রুমিন ফারহানা ইতোমধ্যে সংসদে দুইবার বক্তব্য রেখেছেন। যার মধ্যে প্রথমবার শুভেচ্ছা বক্তব্য দিতে দুই মিনিটের সময় দিলে তিনি পুরো সময় জুড়েই একাদশ জাতীয় সংসদ নির্বাচন ও বেগম জিয়ার মুক্তির ইস্যুতে বক্তব্য দিয়ে সংসদ উত্তপ্ত করেন। আর গত ১৬ই জুন বিএনপির এই নেত্রীকে বাজেটের উপর সম্পূরক বক্তব্য দিতে ১০ মিনিটের সময় দেওয়া হয়। কিন্তু তিনি বাজেটের উপর কোন বক্তব্য না দিয়ে সরকারের বিভিন্ন বিষয় নিয়ে সমালোচনা করেন। এছাড়া বিএনপির চেয়ারপারস বেগম জিয়ার মুক্তি ও এই সংসদ ভেঙে দিয়ে নতুন নির্বাচনের দাবি জানান। এতে সংসদে উত্তপ্ত পরিবেশ তৈরি হয়। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া রুমিনকে অসংলগ্ন বক্তব্য পরিহার করতে বললেও তিনি তা থেকে ফিরে আসেননি।

বিএনপির অন্য নেতা হারুনুর রশিদকে সম্পুরক বক্তব্য দিতে ১৫ মিনিট সময় দিলে তিনি বাজেটে কয়েকটি খাতে বরাদ্দ নিয়ে প্রশ্ন তোলেন। পরে তিনি গেল বাজেটে নির্বাচন কমিশনের জন্য বরাদ্দ করা ৪ হাজার কোটি টাকা অপচয় হয়েছে বলে মন্তব্য করলে সরকার দলের সদস্যরা এর বিরোধীতা করেন। এছাড়া তাকে ১৫তম সংশোধনী, বেগম জিয়ার মুক্তি ও সরকারের বিভিন্ন দোষ ত্রুটি নিয়ে বক্তব্য রাখতে দেখা গেছে।

এছাড়া ১৮ জুন বিএনপি থেকে নির্বাচিত মোশারফ হোসেন কে সময় দেয়া হবে তিনি বাজেটের উপর বক্তব্য না রেখে পুরো সময় জুড়ে অপ্রাসঙ্গিক বক্তব্য দিয়েছেন।

বিশ্লেষকরা বলছেন, তারেক রহমানে নির্দেশ পালনে বিএনপির এমপিরা বদ্ধপরিকর। দুই সংসদ সদস্যের বক্তব্যে এমনটাই মনে হয়েছে। তবে সংসদে অসংলগ্ন আলোচনা করে এর পরিবেশ নষ্ট না করতে বিএনপি নেতাদের প্রতি আহবান জানান তারা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!