• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

তালেবান হুমকিতে আতঙ্কে মেসিভক্ত সেই শিশু


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ১৪, ২০১৯, ০৯:১৮ পিএম
তালেবান হুমকিতে আতঙ্কে মেসিভক্ত সেই শিশু

ছবি: সংগৃহীত

ঢাকা: আর্জেন্টাইন ফুটবল জাদুকর লিওনেল মেসির জার্সির আদলে তৈরি একটি পলিথিন গায়ে জড়িয়ে সারা বিশ্বে সাড়া জাগিয়েছিলো আফগান শিশু মুর্তাজা আহমাদি। লিটল মেসি হিসেবে খ্যাতি পাওয়া সেই শিশুর সঙ্গে দেখা করেছেন মেসি নিজেও। সাত বছর বয়সী এই শিশুর হাতে তুলে দিয়েছিলেন অটোগ্রাফ সম্বলিত জার্সি। মেসির হাত ধরে ছবি তোলায় রাতারাতি বিখ্যাত হয়ে ওঠে মূর্তুজা। সেই খ্যাতিই যেন আফগান মেসির জীবনে হুমকি হয়ে দাঁড়িয়েছে।

একজন অমুসলিমের (মেসি) সঙ্গে ছবি তোলায় সাত বছর বয়সী মুর্তাজা খুন করতে হন্যে হয়ে খুঁজছে তালিবান সন্ত্রাসীরা। প্রাণ ভয়ে তাকে নিয়ে ঘর ছেড়েছে পরিবার। আফগানিস্তানের গজনিপ্রদেশের জাগুরি গ্রামে দরিদ্র কৃষক পরিবারে জন্ম মুর্তাজার। ধর্ম মানুষকে করবে অহিংস, ইসলাম শান্তির ধর্ম, সেই ধর্ম নিয়ে কিছু মানুষের উগ্রতা একে বানিয়ে ফেলছে মানবতা বিরোধী। যাকে নিয়ে আফগানদের গর্ব করার কথা তাকেই কিনা প্রাণের ভয়ে পালিয়ে বেড়াতে হচ্ছে। তালেবান সন্ত্রাসীদের ভয়ে নিজের ভিটেমাটি ছেড়ে কাবুলে পালিয়ে এসেছে মূর্তুজা ও তার পরিবার।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বুধবার (১৩ ফেব্রুয়ারি) মুর্তাজার পরিবারকে নিয়ে একটি প্রতিবেদন করেছে। এর আগে আরও কয়েকটি সংবাদমাধ্যমে মুর্তাজার পরিবারের বিড়ম্বনা নিয়ে খবর প্রকাশ করেছিল।

সিএনএন জানিয়েছে, মুর্তাজার পরিবার আফগানিস্তানের একটি সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য। হাজারা নামের এই উপজাতি ধর্মীয় দিক থেকে শিয়া অনুসারী; যারা আগে থেকেই তালেবানদের নিপীড়নের শিকার হয়েছেন।

মুর্তাজার মা শাফিকার অভিযোগ করে বলেন, 'আমার ছেলেকে মেসি অনেক টাকা দিয়ে থাকতে পারেন- এমন একটা ধারণা জন্মেছে অনেকের মাঝে। তাই তালেবানসহ আরও কিছু গ্রুপ মুর্তাজাকে খুঁজে বেড়াচ্ছে'।

তিনি বলেন, ‘ফোন করেও তারা নিয়মিত হুমকি দিচ্ছে। ওরা আমার ছেলেকে খুঁজে পেলে টুকরো টুকরো করে কেটে ফেলবে। তাই আমি সব সময় ওর মুখ ঢেকে রাখার চেষ্টা করি।’

বর্তমানে আফগানিস্তানের তালেবানের সাথে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র সরকারের একটি সমঝোতা চুক্তির আলোচনা চলছে। এটি সফল হলে দেশটি থেকে মার্কিন বাহিনী সরে যাবে। এতে আরও শক্তিশালী হয়ে ওঠবে তালেবান।

এমন পরিস্থিতিতে মুর্তাজার বাবা আরিফ আহমাদি বলেন, ‘আমাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ফোনে ক্রমাগত হুমকি দেওয়া হয়। ভয় হচ্ছে, আমার ছেলেকে না অপহরণ করে নেওয়া হয়। এই ভয়ে আমরা দেশ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’

কাবুলের এই  বস্তিতে কেমন আছে মুর্তজা? কীভাবে কাটছে তাদের দিন? সেটি জানতে তার বাব-মায়ের সঙ্গে দেখা করে সংবাদমাধ্যম এএফপির প্রতিনিধি। সেখানেই নিজেদের ভয়ঙ্কর অভিজ্ঞতার কথা জানান মুর্তজার মা শফিকা-'তালেবানরা বলেছে ওরা ওকে তুলে নিয়ে যাবে। তারপর কেটে টুকরো টুকরো করবে।

ব্রিটিশ বার্তা সংস্থা 'বিবিসি নিউজ' এর করা এক প্রতিবেদনা জানানো হয়, আফগান মেসিকে নিয়ে তার পরিবার এখন চরম আতঙ্কে রয়েছে। তার খ্যাতিই এখন তার জীবনের জন্য হুমকি। সে মুসলিম এজন্য, সে মেসিভক্ত এজন্য নাকি সে মানুষ এজন্য! ঠিক কোন কারনে তালিবানরা মাত্র ৭ বছর বয়সী নিষ্পাপ এই শিশুকে হত্যা করতে উদ্যত হয়েছে সেটা এক বিস্ময়ের ব্যাপার।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!