• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তিনবার বিসিএসে উত্তীর্ণ, তবু চাকরি হয় না ডেন্টাল সার্জন ইমাম হাসানের


নিজস্ব প্রতিবেদক মে ৩০, ২০২০, ০৪:৫৩ পিএম
তিনবার বিসিএসে উত্তীর্ণ, তবু চাকরি হয় না ডেন্টাল সার্জন ইমাম হাসানের

ঢাকা : পর পর তিনবার বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরেও চাকরী না পাওয়া ডেন্টাল সার্জন ডাঃ ইমাম হাসানের চোখের পানি মোছাবে কে! বাবার ইচ্ছায় ডাক্তারীতে লেখাপড়া করে চাকরী না পাওয়ার কারনে পিতাও আজ শেষ বয়সে এসে হতাশায় বললেন ছেলের চাকরী দেখা ভাগ্যে জুটবে তো! 

জেলা শহরের সিও কলোনী এলাকায় গড়ে তোলা ’হাসান ডেন্টাল” এর চেম্বারে কথা হয় ডাঃ ইমাম হাসানের সঙ্গে,  বয়স ৩৫ বছর। জেলার আক্কেলপুর উপজেলার মহিতুর গ্রামের খোদাবক্স মন্ডলের দ্বিতীয় পুত্র ইমাম হাসান অত্যন্ত মেধাবী ছাত্র ছিলেন।

 ২০০২ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফলিত রসায়ন বিষয়ে লেখা পড়া করার সুযোগ পেলেও মেধাবী ছাত্র হওয়ায়  পিতার আগ্রহে ঢাকা পাইওনিয়ার ডেন্টাল কলেজে ভর্তি হন।  ২০০২-২০০৩ শিক্ষা বর্ষে ভর্তি হয়ে ডেন্টাল সার্জন হিসাবে ২০০৮ সালে পাশ করেন।  

বাংলাদেশ ডেন্টাল সোসাইটির রেজিষ্ট্রেশন নম্বর ৩২৬৫। ডেন্টালে পাশ করার পর ৩১তম, ৩৩তম ও ৩৪ তম বিসিএসে অংশগ্রহন করে প্রিমিলারি, লিখিত ও মৌখিক  পরীক্ষায় উত্তীর্ণ হন ডাঃ ইমাম হাসান। ভাগ্যের নির্মম পরিহাস ৩১তম বিসিএসে ৫৫ পদের বিপরীতে নিয়োগ দেয়া হয় ৩৩ জনকে, ৩৩তম বিসিএসে ১২০ পদের বিপরীতে নিয়োগ দেয়া হয় ১১৮ জনকে এবং ৩৪ বিসিএসে ৫৫ পদের বিপরীতে ৪১ জনকে নিয়োগ দেয়া হয়। কিন্তু পদ শূন্য থাকা সত্বেও অদৃশ্য কারণে তিনবার বিসিএস উত্তীর্ণ হওয়ার পরেও নিয়োগ বঞ্চিত হন ডাঃ ইমাম হাসান সহ অল্প কয়েকজন। বর্তমানে করোনাভাইরাস  প্রাদূর্ভাবের কারনে  সরকারের পক্ষ থেকে ২০০০ চিকিৎসক নেওয়া হবে এমন  খবরে ডাঃ ইমাম হাসান আশায়  বুক বাঁধলেও কোন কাজ হয়নি। সেখানে শুধু এমবিবিএস পাশ করা চিকিৎসকদের  নেওয়া হয়েছে। কোন ডেন্টাল চিকিৎসক নেওয়া হয়নি। দেশের করোনা যুদ্ধে সহায়তা করতে গিয়ে বিভিন্ন হাসপাতালে দায়িত্ব পালনকারী ২৫ জন ডেন্টাল সার্জন এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন।

বর্তমান মহামারী করোনা ভাইরাস প্রতিরোধেও কাজ করার সুযোগ চান ডাঃ ইমাম হাসান সহ নিয়োগ বঞ্চিত অন্যান্য ডেন্টাল সার্জনরা। 

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন সহ এডহক ভিত্তিতে ৩০০ জন ডেন্টাল সার্জন নিয়োগ সংক্রান্ত  স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ( ডেন্টাল) অধ্যাপক ডাঃ আবুল কালাম বেপারী স্বাক্ষরিত  একটি প্রস্তাবনা পত্র  গত ১৭ মে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব বরাবরে পাঠানো হয়েছে ( যার স্মারক নং স্বাঃঅধি/ডেন্টাল/এডহকডে:সা:নি:/২০২০/৭০)। নিয়োগ সংক্রান্ত ওই প্রস্তাবনা পত্রের কোন ফলাফল এখনও জানতে পারেনি নিয়োগ বঞ্চিতরা। 

তিনবার বিসিএস উত্তীর্ণ হওয়ার পরেও চাকরী না পাওয়ার কষ্টের কথা গুলো বলতে গিয়ে চোখের কোনা পানিতে ভিজে ওঠে ডাঃ ইমাম হাসানের। কে মোছাবে সেই পানি!  ডেন্টালে পাশ করার কারনে পেশার প্রতি আনুগত্য প্রকাশ করে আজও আশায় আশায়  দিন কাটছে বলেও জানান তিনি। ৭৫ বছর বয়সের পিতা মো: খোদাবক্স মন্ডল কাঁপা কাঁপা কন্ঠে বলেন, ছেলের চাকরী কি দেখার ভাগ্যে জুটবে বাবা! 

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!