• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

তিস্তার ভাঙ্গন ঠেকাতে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে


লালমনিরহাট প্রতিনিধি সেপ্টেম্বর ২৬, ২০২০, ০৪:২৯ পিএম
তিস্তার ভাঙ্গন ঠেকাতে অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে

ছবি: প্রতিনিধি

লালমনিরহাট : পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, তিস্তার নদী ভাঙ্গন রক্ষায় অবৈধ বালু উত্তোলন বন্ধ করতে হবে। বর্তমান ভাঙ্গন পরিস্থিতিকে সমাধান করতে তিস্তায় ১১৩ কিলোমিটার নদী খননের উদ্যোগ নিয়েছে সরকার। এই খনন কাজ সম্পন্ন হলে আগামীতে তিস্তার ভাঙ্গন সমস্যার স্থায়ী সমাধান হবে। 

শনিবার (২৬ সেপ্টেম্বর) সকালে লালমনিরহাটের রাজপুর ইউনিয়নে তিস্তার ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, ‘ নদীর তীর রক্ষায় পূর্বে তৈরি করা স্পারগুলোর ক্ষতি হচ্ছে । অনেক স্পার বাধ লিকেজ হয়ে বিভিন্ন গ্রামে পানি ঢুকে বন্যা সৃষ্টি করেছে । আর এই সমস্যার জন্য দায়ী হচ্ছে অবৈধ ভাবে বালু উত্তোলনকারীরা'। 

বিষয়গুলোর দিকে নজর দেওয়ার জন্য স্থানীয় জনপ্রতিনিধি,প্রশাসনের কর্মকর্তা ও সাংবাদিকদেরও আহবান জানিয়ে তিনি বলেন,‘ স্পার গুলো ক্ষতির মূল কারন হচ্ছে বালু উত্তোলন, সরকার কাজ করে দেয়, সেই কাজ রক্ষণাবেক্ষন করা  দায়িত্ব স্থানীয়দের।’ তাই বালু উত্তোলনকারীদের দৌরাত্ব বন্ধ করতে স্থানীয় বাসিন্দা থেকে জনপ্রতিনিধি, প্রশাসন ও সাংবাদিকদেরও সোচ্চার থাকতে হবে।’  

এর আগে প্রতিমন্ত্রী নৌকা যোগে তিস্তার ভাঙ্গনের ভয়াবহতা নিজ চোখে প্রত্যক্ষ করেন।

এ সময় উপস্থিত ছিলেন লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) রবিউল ইসলাম, উপজেলা চেয়ারম্যান কামরুজ্জামান সুজনসহ প্রমুখ।

সোনালীনিউজ/এসএ/এমএএইচ

Wordbridge School
Link copied!