• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

‘তোরে কতো ভালোবাসি’ মুক্তির অপেক্ষায়


বিনোদন প্রতিনিধি নভেম্বর ১৬, ২০১৯, ০৩:১৪ পিএম
‘তোরে কতো ভালোবাসি’ মুক্তির অপেক্ষায়

ঢাকা : প্রায় এক বছর গবেষণার পর পরিচালক দেওয়ান নাজমুল নির্মাণ করেছেন তোরে কতো ভালোবাসি ছবিটি। এই ছবিটি নির্মিত হয়েছে ১৯৪২ সালের পটভূমিকায়। তখন এই উপমহাদেশের রাজনৈতিক চালচিত্র ছিল অনেকটাই সংকটাপন্ন।

একদিকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মধ্যেই চলছিল ব্রিটিশ বিরোধী ‘ভারত ছাড়’ আন্দোলন। আরেকদিকে ছিল ব্রিটিশদের দমন-পীড়ন। এই পরিস্থিতির মধ্যেই মানুষের চলমান জীবনের অংশ হিসেবে একটি প্রেমগাথার গল্প ফেঁদেছেন পরিচালক দেওয়ান নাজমুল।

একটি নতুন জুটি নিয়ে তিনি ছবিটি নির্মাণ করেছেন।  এ জন্য তাকে সাওতাল এলাকাসহ উপজাতি এলাকাগুলো ঘুরে তাদের জীবনযাত্রা, সংস্কৃতি, ভাষা এবং সামাজিক কাঠামো সম্পর্কে জানতে হয়েছে।  পরিচালক দেওয়ান নাজমুল এর আগে স্বাধীনতাযোদ্ধা  ক্ষুদিরামকে নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন।  সেটি এখনো মুক্তি পায়নি।  ছবিটি মুক্তির জন্য তিনি স্বাধীনতা সম্পৃক্ত একটি সুন্দর দিনের জন্য অপেক্ষা করছেন। অর্থাৎ সে অনুসারে ডেট পাওয়াটা হলো বিষয়।  তিনি জানান, ইতিহাসের বিষয়গুলো তাকে খুব টানে।

সেজন্য তিনি চলচ্চিত্রের উপজীব্যের জন্য বার বারই ছুটে যাচ্ছেন ইতিহাসের আঙিনায়। তোরে কতো ভালোবাসি ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নবাগত রোহিত ও রুশা। এই ছবিটির মাধ্যমেই চলচ্চিত্রের পর্দায় তাদের অভিষেক হবে। রুশা বলেছেন, পরিচালক দেওয়ান নাজমুল অত্যন্ত যত্ন নিয়ে ছবিটি নির্মাণ করেছেন।

পরিচালক বলেন, ‘অগ্রজ নির্মাতা প্রয়াত এহতেশামের পথ ধরেই আমি চেষ্টা করছি নতুনদের চলচ্চিত্রে নিয়ে আসতে। আমি চাই না আমাদের চলচ্চিত্রে  শিল্পী সংকট থাকুক। সাফল্য-ব্যর্থতা নিয়েই এই মাধ্যমে কাজ করতে হয়। তারপরও আমার এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

নবাগত রুশা বলেন, ‘পরিচালকের প্রত্যাশা মাফিক কাজ করতে আমরা বিন্দুমাত্র কার্পণ্য করিনি।  পরিচালক ওকে না বলা পর্যন্ত শট দিতে থেকেছি।’ ছবিটির কাহিনি বিন্যাস করেছেন পরিচালক নিজেই।  গান, চিত্রনাট্য এবং সংলাপও তিনি নিজেই লিখেছেন।

সোনালীনিউজ/এমএস/এএস

Wordbridge School
Link copied!