• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

তৎকালীন বিএনপি-জামায়াত সরকারের মদদেই ২১ আগস্ট হামলা


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২১, ২০১৯, ০৬:০৭ পিএম
তৎকালীন বিএনপি-জামায়াত সরকারের মদদেই ২১ আগস্ট হামলা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তৎকালীন বিএনপি-জামায়ত সরকারের মদদেই ২১ আগস্ট হামলা হয়েছে। ঢাল হয়ে রক্ষা করেছে নেতা-কর্মীরা। বারবার মৃত্যুর মুখোমুখি হয়েছি। তবুও কারো কাছে মাথা নত করিনি।

বুধবার (২১ আগস্ট)  গ্রেনেট হামলা দিবস উপলক্ষ্যে কৃষিবিদ ইনস্টিটিউশনে তিনি এ কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে স্বাধীনতা বিরোধীরা অনেক চক্রান্ত করছে। তৎকালীন সরকারের পক্ষ থেকেই ২১ আগস্টের গ্রেনেড হামলা করা হয়েছিল। সেদিন আমি ওই এলাকা ছেড়ে আসার সঙ্গে সঙ্গে শুরু হয় লাঠিচার্জ। সিটি করপোরেশনের গাড়ি এনে পানি দিয়ে আলামত মুছে ফেলা হয়। আমি জানতে পেরে নানককে বলি, আলামত নষ্ট করছে তোমরা ওখানে যাও। আমাদের নেতাকর্মীরা সেখানে গিয়ে গ্রেনেড হামলার স্থলগুলোতে লাল পতাকা পুঁতে আলামত রক্ষার চেষ্টা করে। অবিস্ফোরিত গ্রেনেড পাওয়া গিয়েছিল। সেটি সেনা অফিসার নিয়ে যায়, সে সেটা রাখতে চেয়েছিল বলে সে চাকরি হারায়। কোনও আলামত না রাখার চেষ্টা তারা করেছিল। এ হামলা সরকারের পক্ষ থেকে করা হয়েছিল।

তিনি আরো বলেন, সে সময় হাইকোর্টের বিচারপতি জয়নাল আবেদিনকে দিয়ে একটি তদন্ত কমিটি করে। তারা ফরমায়েশি রিপোর্ট দেয়। সাধারণ মানুষ ধরে এনে জজ মিয়াকে আসামি করে আক্রমণ ও ষড়যন্ত্রের হোতা হিসেবে হাজির করে নাটক সাজানো হয়। এখন আস্তে আস্তে সবই বের হচ্ছে। সাধারণ গ্রামের মানুষ সে এত গ্রেনেড কোথা থেকে কিনবে?

শেখ হাসিনা বলেন, সাংবাদিকরা অনেক কিছু বের করে এনেছেন। এটিও বের করতে পারেন, খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান ৫ নম্বরে তার শ্বশুরবাড়িতে আগের ১০ মাস থাকতো। ঠিক ১ আগস্ট ক্যান্টনমেন্টের বাসায় কেন চলে যায়, এ সময় ওখানে বসে বসে তার কাজ কী ছিল।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!