• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

দ. আফ্রিকার খেলোয়াড়কে ‘কালো’ বলে বিতর্কে সরফরাজ


ক্রীড়া প্রতিবেদক জানুয়ারি ২৩, ২০১৯, ০৬:৫৬ পিএম
দ. আফ্রিকার খেলোয়াড়কে ‘কালো’ বলে বিতর্কে সরফরাজ

ছবি: সংগৃহীত

ঢাকা: বর্ণবিদ্বেষী মন্তব্য করে বিতর্কে জড়ালেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। মঙ্গলবার ডারবানে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফেহলুকায়োকে ‘কালা’ বলে কটূক্তি করেন তিনি। যা ধরা পড়েছে স্টাম্প মাইক্রোফোনে। আর এটা নিয়েই এখন সরগরম ক্রিকেটমহল।

ডারবানে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ২০৪ রানের জয়ের লক্ষ্য তাড়া করছিল দক্ষিণ আফ্রিকা। ৮০ রানে ৫ উইকেট পড়ার পর ক্রিজে আসেন ফেহলুকায়ো। ভ্যান ডার ডুসেনের সঙ্গে জুটিতে তিনি প্রোটিয়াদের জয়ের লক্ষ্যে এগিয়ে নিয়ে যান। আট ওভার বাকি থাকতে পাঁচ উইকেটে জিতে দক্ষিণ আফ্রিকা (২০৭-৫) সিরিজে সমতা (১-১) ফেরায়। ২২ রানে ৪ উইকেট ও অপরাজিত ৬৯ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা হন ফেহলুকায়োই।

ঘটনাটি ঘটেছে ম্যাচের ৩৭ তম ওভারে। বল করছিলেন পাকিস্তানের বাঁহাতি পেসার শাহিন আফ্রিদি। ওভারের তৃতীয় বলে কভারে ড্রাইভ মারতে গিয়েছিলেন ফেহলুকায়ো। কিন্তু ব্যাটের কাণায় লেগে বল স্টাম্পের পাশ গিয়ে বেরিয়ে যায়। বেঁচে যান ফেহলুকায়ো। সিঙ্গলস নেন তিনি। ভাগ্যের সহায়তায় তাঁর বেঁচে যাওয়া দেখে টিপ্পনী কেটে ওঠেন উইকেটকিপার সরফরাজ। আর সেটাই ধরা পড়ে মাইক্রোফোনে।

উর্দুতে সরফরাজ তাঁকে ‘কালো’ বলে সম্বোধন করেন। ফেহলুকায়োর মা সন্তানের জন্য কী প্রার্থনা করেছেন, সেটাও জানতে চান তিনি। সরফরাজের উক্তি শুনে ধারাভাষ্যকার মাইক হেসম্যান জানতে চান, ‘সরফরাজ ওখানে ঠিক কী বলছে রামিজ?’ পাকিস্তানের সাবেক অধিনায়ক রামিজ রাজা অনুবাদ করে দেননি সরফরাজের মন্তব্য। তিনি ব্যাপারটা ধামাচাপা দেওয়ার ভঙ্গিতে বলেন, ‘এটা অনুবাদ করা কঠিন। আসলে অনেক লম্বা বাক্য তো।’ বোঝাই যাচ্ছে যে সরফরাজের মন্তব্য অনুবাদ করে তিনি বিপদে ফেলতে চাইছেন না পাকিস্তান অধিনায়ককে। তাই এড়িয়ে যাচ্ছেন।

সোনালীনিউজ/আরআইবি/জেডআই

Wordbridge School
Link copied!