• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দখলমুক্ত হলো নীলফামারীর দেওনাই নদী


নীলফামারী সংবাদদাতা ফেব্রুয়ারি ২৩, ২০১৯, ০৬:৩২ পিএম
দখলমুক্ত হলো নীলফামারীর দেওনাই নদী

ছবি : সোনালীনিউজ

নীলফামারী : দীর্ঘদিন অবৈধভাবে কয়েক ব্যক্তি নীলফামারীর ডোমার উপজেলার ওপর দিয়ে বহমান দেওনাই নদীটি দখল করে মাছ চাষ করে আসছিল। আর ওই নদীর ওপর নির্ভরশীল মৎস্যজীবীরা নদীতে মাছ ধরতে গেলেই দখলদাররা তাদের মারধর করে তাড়িয়ে দেয়াসহ বিভিন্ন মামলায় জড়িয়ে দিত। এতে প্রায় শতাধিক জেলে পরিবার হারিয়ে ফেলে তাদের বাপ-দাদার রেখে যাওয়া একমাত্র কর্ম।

এরই প্রেক্ষিতে এলাকাবাসী জেলে পরিবারগুলোকে সঙ্গে নিয়ে নদী দখলমুক্ত করতে দীর্ঘদিন ধরে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল। এরই অংশ হিসাবে শনিবার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মজিবুর রহমান হাওলাদার উপজেলার হরিণচড়া ইউনিয়নের শেওটগাড়ী এলাকার দেওনাই নদীর তীরে গিয়ে এলাকাবাসী সঙ্গে নিয়ে নদীটি দখলমুক্ত করার ঘোষণা দেন।

এ সময় হাজার হাজার মানুষ উপস্থিতিতে নদী দখলমুক্ত অনুষ্ঠান এক উৎসবে পরিনত হয়। দেওনাই নদী দখলমুক্ত করার পর নদীর পাশেই বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মজিবুর রহমান হাওলাদার বলেন, নদীর মালিক দেশের জনগণ। কেউ দখল করতে চাইলে তা হতে দেওয়া হবে না।

তিনি আরো বলেন, সারাদেশে নদী দখলমুক্ত ও রক্ষার কাজ শুরু হয়েছে। কিন্তু এভাবে হাজার হাজার সাধারণ মানুষের নদী দখলমুক্ত উৎসব দেশের কোথাও হয় নাই। এটিই দেশে প্রথম। আমরা চাই সারা দেশের মানুষ এভাবেই নদী দখলমুক্ত করতে এগিয়ে আসুক।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় নদী কমিশনের সদস্য আলাউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক শাহিনুর আলম, নীলফামারী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল আল মামুন, ডোমার উপজেলায় নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা প্রমুখ।

সোনালীনিউজ/ঢাকা/এইচএআর

Wordbridge School
Link copied!