• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
মানবতাবিরোধী অপরাধ

দুই আসামির রায় আজ


হবিগঞ্জ প্রতিনিধি নভেম্বর ৪, ২০১৮, ০৯:৪৪ পিএম
দুই আসামির রায় আজ

হবিগঞ্জ : মানবতাবিরোধী অপরাধের মামলায় হবিগঞ্জের লাখাই থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি লিয়াকত আলীসহ দু’জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য সোমবার (৫ নভেম্বর) দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অপর আসামি হলেন- কিশোরগঞ্জের আমিনুল ইসলাম ওরফে রজব আলী। দুই আসামিই পলাতক রয়েছেন।

রোববার (৪ নভেম্বর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুাল রায়ের জন্য এ দিন নির্ধারণ করেন। পরে রায়ের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন প্রসিকিউটর রানা দাস গুপ্ত।

তিনি বলেন, ‘এ দুই আসামির বিরুদ্ধে যেসব সাক্ষ্য প্রমাণ আমরা উপস্থিত করেছি তাতে তাদের সর্বোচ্চ শাস্তি হবে বলে আশা করছি।’ ট্রাইব্যুনালে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর রানা দাস গুপ্ত ও রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে ছিলেন গাজী এমএইচ তামিম।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী, ২০০৩-২০১৩ সাল পর্যন্ত লিয়াকত আলী থানা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। সভাপতি থাকা অবস্থাতেই যুদ্ধাপরাধের অভিযোগে ২০১০ সালে তার বিরুদ্ধে মামলা হয়।

২০১৬ সালের ১৮ মে এই দু’জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। সেই থেকে আসামিরা পলাতক রয়েছেন। দুই আসামির বিরুদ্ধে গণহত্যা, লুঠপাটসহ সাতটি অভিযোগ রয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!