• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুই শেয়ার বাজারে আজ লেনদেন হয়েছে ১০০ কোটি টাকারও কম


নিজস্ব প্রতিবেদক জুন ৭, ২০২০, ০৩:২৯ পিএম
দুই শেয়ার বাজারে আজ লেনদেন হয়েছে ১০০ কোটি টাকারও কম

ঢাকা: টানা চার কার্যদিবস দরপতনের পর রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক কিছুটা বেড়েছে। তবে আগের কয়েক কার্যদিবসের মতো আজও ডিএসইতে আড়াইশোর বেশি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়নি। ফলে লেনদেন হয়েছে ১০০ কোটি টাকার কম।

এর আগে গত বৃহস্পতিবার ডিএসইতে ১৩ বছরের মধ্যে সর্বনিম্ন লেনদেনের রেকর্ড হয়। ওইদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় মাত্র ৪৩ কোটি ৯৭ লাখ টাকা। রোববার লেনদেন হয়েছে ৭০ কোটি দুই লাখ টাকা।

এ লেনদেন খরার বাজারে ডিএসইতে লেনদেন অংশ নেয়া মাত্র ১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ১৯টির। আর ২৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ার বাজারের পতন ঠেকাতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) থেকে প্রতিটি কোম্পানির শেয়ারের ফ্লোর প্রাইস (দাম কমার সর্বনিম্ন সীমা) নির্ধারণ করে দেয়া হয়েছে।

এতে হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান বাদে বাকিগুলোর শেয়ারের দাম কমার পথ বন্ধ হয়ে গেছে। প্রতিষ্ঠানগুলোর শেয়ারের বর্তমানে যে দাম রয়েছে ওই দামে বিনিয়োগকারীদের একটি অংশ কিনতে চাচ্ছে না। ফলে এসব প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হচ্ছে না। এতে সার্বিকভাবে লেনদেন কম হলেও বড় পতনের হাত থেকে রক্ষা পাচ্ছে শেয়ারবাজার।

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রোববার লেনদেনের শুরু থেকেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম অপরিবর্তিত থাকে। তবে কিছু প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ে। এতে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে তিন হাজার ৯৬১ পয়েন্টে দাঁড়িয়েছে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ দুই পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে স্কয়ার ফার্মা শেয়ার। কোম্পানিটির ৯ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণফোনের ৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ কোটি ৫১ লাখ টাকার লেনদেনের মাধ্যমে পরের স্থানে রয়েছে সেন্ট্রাল ফার্মাসিটিক্যাল।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লিন্ডা বিডি, সামিট পাওয়ার, বেক্সিমকো, ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যাল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল এবং এক্সিম ব্যাংক।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৩ পয়েন্ট। লেনদেন হয়েছে ৯ কোটি ৭৬ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ৯০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৬২টির।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!