• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

দুবাইতে নির্মিত হচ্ছে ‘হলি কুরআন পার্ক’


ধর্ম ডেস্ক সেপ্টেম্বর ১৭, ২০১৭, ১০:৫৮ এএম
দুবাইতে নির্মিত হচ্ছে ‘হলি কুরআন পার্ক’

ঢাকা: পবিত্র আল কুরআন আল্লাহর বাণী। এ কিতাবে বর্ণিত বিধানের বাস্তবায়নেই মিলবে বিশ্বমানবতার মুক্তি। আর এই পবিত্র গ্রন্থটি কিয়ামত পর্যন্ত রক্ষা করার দায়িত্বও তিনিই নিয়েছেন; তবে তা তার বান্দাহদের দ্বারাই করবেন। সে ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতের দুবাই-এর আল-খাওয়ানিজ অঞ্চলে ৬৪ হেক্টর জমির ওপর নির্মিত হচ্ছে কুরআনিক গার্ডেন ‘হলি কুরআন পার্ক’। যা কুরআনুল কারিমের বর্ণনার আলোকে নির্মিত হচ্ছে। এ মাসেই হলি কুরআন পার্কের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এ কুরআনকে অধ্যয়ন করেই মানুষ উপহার দিয়েছে বিজ্ঞানের নানা আবিষ্কার। কিছু দিন আগে প্রাকৃতিক আবহে তুরস্কের ‘হামিদ কেমি মসজিদ’ টি নির্মিত হয়েছে।

আর গত কয়েক বছর ধরে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে নির্মাণাধীন রয়েছে কুরআনিক গার্ডেন ‘হলি কুরআন পার্ক’ প্রকল্পটি।

কুরআনিক গার্ডেন ‘হলি কুরআন পার্ক’-এর এক প্রান্তে পবিত্র কুরআনে উল্লিখিত উদ্ভিদসমূহও লাগানো হয়েছে। এ সব উদ্ভিদসমূহের এমন অনেক উদ্ভিদ রয়েছে, যা দ্বারা ভেষজ চিকিৎসা করা যায়।

এ গার্ডেনে থাকবে একটি গুহা এবং একটি কাঁচের ঘর। কুরআনের অলৌকিক চিহ্নগুলোর আলোকে গুহার মধ্যে কুরআনের উল্লেখিত বিষয়গুলো আধুনিক প্রযুক্তির মাধ্যমে উপস্থাপন করা হবে। আর কাচের ঘরে বিভিন্ন উদ্ভিদ পরিদর্শন এবং বিক্রয়ের জন্য নির্মাণ করা হবে।

এ পার্কে আরো যা থাকবে তাহলো- একটি ইসলামিক বাগান, বৃহৎ গ্রিনহাউজ, মরুভূমির বাগান এবং দক্ষিণ স্পেনের বাগানগুলির শৈলীতে নির্মিত হবে আন্দালুসিয়ান বাগান।

তাছাড়া ডুমুর, ডাল, জলপাই, ভুট্টা, লেক, রসুন, পেঁয়াজ, মশলা, বার্লি, গম, আদা, কুমড়া, তরমুজ, আম, সিলার, আংগুরক্ষেত, কলা, কাছিড় এবং তুঁত ইত্যাদি পরিকল্পনা মাফিক সাজানো থাকবে।

পবিত্র কুরআনে বর্ণিত ৫৪ প্রজাতির মধ্যে ৩৫টি পার্কের অভ্যন্তরে প্রদর্শিত হবে এবং অবশিষ্ট ১৫টি গ্রিন হাউজে প্রদশিৃত হবে এবং আরো ২০টি প্রজাতি পার্কের বাইরের প্রদর্শিত হবে।

পার্কে একটি টানেল থাকবে যা অলৌকিক ঘটনার অডিওসহ চিত্র তুরে ধরবে। পর্যাপ্ত খোলা জায়গা এবং পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

দুবাই-এর আল-খাওয়ানিজ অঞ্চলে ৬৪ হেক্টর জমির ওপরে নির্মিত এ বিশাল কুরআনিক বাগান ‘হলি কুরআন পার্ক’টি কবে নাগাদ উদ্বোধন করা হবে, এ তারিখ এখনো ঘোষণা করা হয়নি। প্রকল্পটি নির্মাণে দুবাই মুদ্রায় ২৭ মিলিয়ন অর্থ ব্যয় হবে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!