• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দুরন্ত জাদেজা-ইশান্তের সৌজন্যে চালকের আসনে ভারত


ক্রীড়া ডেস্ক আগস্ট ২৪, ২০১৯, ১২:৫৬ পিএম
দুরন্ত জাদেজা-ইশান্তের সৌজন্যে চালকের আসনে ভারত

ঢাকা : একজন বিশ্বকাপ দলে সুযোগ পেয়েও প্রথম দিকে ছিলেন না প্রথম একাদশে। তাঁর গুরুত্ব বোঝা গেল সেই সেমিফাইনালে গিয়ে। যে ম্যাচ তাঁর দুর্দান্ত ফিফটির পরও হেরে যায় ভারত। জাদেজা থেকে যান বিশ্বকাপ সেমিফাইনালের ট্রাজিক নায়ক হয়ে। অপরজন খাতায় কলমে টেস্টে টিম ইন্ডিয়ার এক নম্বর বোলার। কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলের ধারেকাছে নেই। তিনি ইশান্ত শর্মা। টিম ইন্ডিয়ার এই দুই তারকা অ্যান্টিগায় বিরাট কোহলিদের এগিয়ে রাখল।

ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম টেস্টের দ্বিতীয় দিনের শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৮ উইকেটের বিনিময়ে ১৮৯ রান। এর আগে ভারতের প্রথম ইনিংস শেষ হয়েছে ২৯৭ রানে। ভারতের প্রথম ইনিংসের থেকে এখনও ১০৮ রান পিছিয়ে ক্যারিবিয়ানরা। বড় কোনও অঘটন না ঘটলে ভারত প্রথম ইনিংসে বড়সড় লিড পেতে চলেছে। কিন্তু ভারতের এই যে তিনশোর কাছাকাছি রান তোলা এবং ওয়েস্ট ইন্ডিজের ওপর চাপ সৃষ্টি, কোনওটাই সম্ভব হতো না আট নম্বরে নেমে জাদেজা ৫৮ রানের দূর্মূল্য ইনিংসটা না খেলতেন। এটা অনস্বীকার্য যে, তিনশোর কাছাকাছি পৌঁছানো সর্বপ্রথম কারণ দলের সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানের চরম প্রতিকুলতা সামলে লড়াকু ৮১ রানে ইনিংস। দ্বিতীয় কারণ অবশ্যই রবীন্দ্র জাদেজা।

ভারত দ্বিতীয় দিনের খেলা শুরু করে ৬ উইকেটে ২০৩ রান নিয়ে।  কিন্তু খেলা শুরু হতে না হতে দ্রুতই আউট হয়ে যান ঋষভ পন্থ (২৪)। পন্থ আউট হওয়ার পর একমাত্র জাদেজা ছাড়া ব্যাটসম্যান বলতে আর কেউ ছিলেন না। সব বোলার। ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি এবং জশপ্রিত বুমরাহ।

ইশান্ত ১৯ রান করেছেন। কিন্তু এ জন্য তিনি খেলেছেন ৬২ বল। যেটা ভারতকে বড় সাহায্য করেছে তিনশ’র কাছাকাছি রান করতে। ইশান্ত যখন আউট হন ভারত ২৬৭। তখনও নিশ্চিত নয় তিনশোর আশেপাশে যাওয়া যাবে কি না? দু’বলের মাঝে যে আউট শামিও। এগারো নম্বর জসপ্রীত বুমরাহকে সঙ্গে নিয়ে দলেল রান তিনশোর কাছে নিয়ে চলে গেলেন জাদেজা। আর সেই ফিফটি কত দামি ছিল? সেটা ভারত অধিনায়ক বিরাট কোহলির স্বতঃস্ফূর্ত হাততালি থেকেই স্পষ্ট।

জাদেজার দুর্দান্ত ইনিংসের পর বাকি কাজটা ছিল বোলারদের। কাজটা দায়িত্ব নিয়ে করলেন টিম ইন্ডিয়ার সবচেয়ে সিনিয়র বোলার ইশান্ত শর্মা। তাঁর অনবদ্য লাইন-লেন্থ আর সুইংয়ের সামনে অসহায় আত্মসমর্পণ করল ক্যারিবিয়ানরা। ইনিংসের শুরুটা অবশ্য ভালোই করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

কিন্তু ৩৬ রানে প্রথম উইকেটের পতনের পরই শুরু হয় ভাঙন। শুরুটা করেন  শামি। শেষ হয় ইশান্ত ঝড়ে। এক এক করে পাঁচ পাঁচটি উইকেট দখল করেন তিনি। এই নিয়ে টেস্ট ক্রিকেটে ৯ বার পাঁচ বা তার বেশি উইকেট পেলেন ইশান্ত। ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের মাঝে  সবচেয়ে বেশি করেছেন আপাতত রোস্টন চেজ (৪৮)।

বরং তুলনায় ওয়েস্ট ইন্ডিজ বোলারদের পারফরম্যান্স ভালো ছিল। কেমার রোচ ৪ উইকেট পেয়েছেন ৬৬ রানে। শ্যানন গ্যাব্রিয়েল পান তিন উইকেট। দ্বিতীয় দিনের শেষে যা পরিস্থিতি তাতে বড় কোনও অঘটন না ঘটলে প্রথম ইনিংসে বড় লিড পাবে ভারত।

সোনালীনিউজ/আরআইবি/এমটিআই

Wordbridge School
Link copied!