• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘দুর্নীতিবাজদের রক্ষার কোনো আইন হবে না’


নিজস্ব প্রতিবেদক আগস্ট ২৭, ২০১৮, ০৬:৫৮ পিএম
‘দুর্নীতিবাজদের রক্ষার কোনো আইন হবে না’

ফাইল ফটো

ঢাকা: দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, আমার বিশ্বাস দুর্নীতিবাজদের রক্ষার কোনো আইন হবে না। যেসব অসৎ ও দুর্নীতিবাজ কর্মকর্তা রয়েছে, তাদের কিন্তু উচ্ছ্বসিত হওয়ার কোনো কারণ নেই এবং তাদের আইনের আওতায় আনা দুর্নীতি দমন কমিশনের কোনো অসুবিধা হবে না।

তিনি বলেন, যে আইনই পাস হোক। দুর্নীতিবাজদের গ্রেপ্তার করতে কোনো আইনি সমস্যা হবে না।

সোমবার (২৭ আগস্ট) সকালে সাংবাদিকদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময়কালে এসব কথা বলেন দুদক চেয়ারম্যান।

তিনি বলেন, কেউ বলে দুদক নখ-দন্তহীন বাঘ, ওই জমানায় আর ফিরে আসবে না। দুদক একটি স্বাধীন সংস্থা, দুদকের আইন আছে। যতক্ষণ পর্যন্ত দুদককে পরাধীন সংস্থা করা হচ্ছে ততদিন কিন্তু স্বাধীন থাকবে। দুদক কারো অনুমতি নিয়ে কাজ করবে না, এটা আমি স্পষ্টভাবে বলতে চাই।

ইকবাল মাহমুদ বলেন, আমি স্পষ্টভাবে বলতে চাই- যতক্ষণ পর্যন্ত দুদক একটি স্বাধীন সংস্থা হিসেবে রয়েছে, তত দিন দুদক কারোর অনুমতি নিয়ে কোনো কাজ করবে না।

দুদক চেয়ারম্যান বলেন, গণমাধ্যমে দেখেছি, আইনটা পাস হতে এখনো সময় লাগবে। পার্লামেন্টে যাবে, বিতর্ক হবে। তবে আমার প্রতিক্রিয়া হলো-কোনো আইনই দুর্নীতিবাজদের রক্ষা করার জন্য হয় না।

তিনি বলেন, সৎ কর্মকর্তা-কর্মচারী আছে তাদের সুরক্ষার প্রয়োজন। যে আইনই হোক না কেন, জনগণের ইচ্ছা ও কল্যাণেই আইন হয়, জনকল্যাণেই আইন হবে আমি এটা প্রত্যাশা করি।

উল্লেখ্য, গত ২০ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে ‘সরকারি চাকরি আইন, ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। সেই আইনের একটি অংশে বলা হয়, ‘সব ধরনের ফৌজদারি অপরাধের জন্য ফৌজদারি মামলায় আদালত কর্তৃক অভিযোগপত্র গৃহীত হওয়ার আগে গ্রেপ্তার করতে হলে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমোদন নিতে হবে। চার্জশিট হওয়ার পরে অ্যারেস্ট করার জন্য অনুমতি লাগবে না।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!