• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘দৃষ্টি প্রতিবন্ধীদের পুনর্বাসনে রিসোর্স স্কুল গঠন হবে’


নিজস্ব প্রতিবেদক মে ৭, ২০১৮, ০৮:০৬ পিএম
‘দৃষ্টি প্রতিবন্ধীদের পুনর্বাসনে রিসোর্স স্কুল গঠন হবে’

ফাইল ফটো

ঢাকা: সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, বিভিন্ন ক্ষেত্রে দৃষ্টি প্রতিবন্ধীদের পুনর্বাসনের জন্য তাদের নিয়ে একটি রিসোর্স স্কুল গঠন করা হবে। তাছাড়া সরকারি চাকরিতে তাদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ দেয়ার বিষয়টিও পর্যালোচনা করে দেখা হচ্ছে।

সোমবার (৭ মে) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের সমাজসেবা অধিদপ্তর মিলনায়তনে 'দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠীর মূলধারায় সম্পৃক্তি : সম্ভাবনা ও চ্যালেঞ্জ' শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

কোটা ব্যাবস্থায় প্রতিবন্ধীদের নিয়োগের বিষয়ে সমাজকল্যাণমন্ত্রী বলেন, কোটা বাতিল হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন প্রতিবন্ধীদের জন্য বিশেষ ব্যবস্থা রাখা হবে।

নারী প্রতিবন্ধীদের জন্য বিশেষ উদ্যোগ নেয়ার বিষয়ে তিনি বলেন, দেশের প্রতিটি বিভাগে নারী প্রতিবন্ধীদের জন্য একটি করে প্রতিষ্ঠান করা হবে। যেখানে আমাদের প্রতিবন্ধী মেয়েরা সুফল পেতে পারে।

আইটি বিষয়ে প্রতিবন্ধীদের আরো মনোযোগ দেয়ার কথা উল্লেখ করে মেনন বলেন, প্রযুক্তিক্ষেত্রে কোনো প্রতিবন্ধী প্রশিক্ষণ নিয়ে দক্ষতা দেখাতে পারলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাকে ১ লাখ টাকা পর্যন্ত সুদবিহীন ঋণ দেয়া হবে।

সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মুহাম্মদ নুরুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুগ্ম-সচিব আব্দুল্লাহ আল মামুন (পরিচালক প্রতিষ্ঠান) ও প্রতিবন্ধী ফাউন্ডেশনের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মনসুর আহমেদ চোধুরী।

এছাড়া সভায় দেশের বিভিন্ন স্থান থেকে আগত দৃষ্টিপ্রতিবন্ধীদের নানা উদ্যোগ, সমস্যা নিয়ে আলোচনা করা হয়। এতে আগত দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিরা নিজেদের নানা সমস্যার কথা ব্যাক্ত করেন।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!