• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

‘দেশ দুর্নীতির রোল মডেল’


নিজস্ব প্রতিবেদক মার্চ ২৫, ২০১৯, ০৮:৪১ পিএম
‘দেশ দুর্নীতির রোল মডেল’

ঢাকা: সরকারের কঠোর সমালোচনা করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার বারবার বোঝাতে চাচ্ছে, বাংলাদেশের এমন উন্নয়ন হয়েছে যা অতীতে কখনো হয়নি। পৃথিবীর কাছে আজকে তা একটি রোল মডেল হয়ে আছে। কিন্তু ভেতরটা ফাঁকা। এই উন্নয়ন হলো দুর্নীতির উন্নয়ন। এই উন্নয়নের ফলে কিছু সংখ্যক মানুষ ধনী থেকে ধনী হয়েছে।

সোমবার (২৫ মার্চ) সন্ধ্যায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বিএনপি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা তিনি বলেন।

ফখরুল বলেন, এ সরকার জোর করে ক্ষমতায় বসে আছে। এদেরকে সরানো ছাড়া দেশের মানুষের মুক্তি সম্ভব নয়।

স্বাধীনতা দিবসে নেতাকর্মীদের শপথ নেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমাদের প্রধান দায়িত্ব হচ্ছে জনগণকে সঙ্গে নিয়ে আন্দোলনের মধ্য দিয়েই আমাদের নেত্রীকে মুক্ত করা। তাকে মুক্ত করেলেই গণতন্ত্র মুক্ত হবে। আসুন সকল অঙ্গ সংগঠন, সহযোগী সংগঠন আমরা জনগণকে সঙ্গে নিয়ে দুর্বার আন্দোলনের মাধ্যমে দেশনেত্রীকে মুক্ত করি, গণতন্ত্রকে মুক্ত করি।

ফখরুল আরো বলেন, স্বাধীনতার ৪৮ বছর পর আবারও নির্যাতন-নিপীড়নের মধ্য দিয়ে ছদ্মবেশে একটা বাকশাল প্রতিষ্ঠা করেছে সরকার। আজকে বাংলাদেশের স্বাধীনতা বিপন্ন, সার্বভৌমত্ব বিপন্ন।

তিনি বলেন, ১৯৭১ সালের যে চেতনা ও আদর্শকে সামনে নিয়ে দেশের মানুষ মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল এবং তা অর্জন করেছিল, সেই মুক্তিযুদ্ধের চেতনা আজ ভূলুণ্ঠিত হয়েছে। স্বাধীনতার অর্থ শুধু একটি পতাকা নয়, ভূখণ্ড নয়। স্বাধীনতার অর্থ, এই ভূখণ্ডে যারা বাস করে তাদের সার্বিক দিক থেকে স্বাধীনতা। তাদের অর্থনৈতিক স্বাধীনতা, রাজনৈতিক স্বাধীনতা এবং তাদের মুক্তির স্বাধীনতা।

খালেদা জিয়ার অসুস্থতার কথা জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, প্রতিদিন তার শরীর খারাপের দিকে যাচ্ছে। কিন্তু এই সরকার তার চিকিৎসার ব্যবস্থা করছে না।

সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। এছাড়া আরো বক্তব্য দেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান মেজর অবসরপ্রাপ্ত হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম, শামসুজ্জামান দুদু, নিতাই রায় চৌধুরী, এ জেড এম জাহিদ হোসেন, উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, যুবদলের সাংগঠনিক সম্পাদক মামুন হাসান, মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক হেলেন জেরিন খান, ছাত্রদলের সহ-সভাপতি নাজমুল হোসেন পাইলট প্রমুখ।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!