• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দেশী দুধেই চাহিদা পূরণ হবে


মুন্সীগঞ্জ প্রতিনিধি জানুয়ারি ২৯, ২০২০, ০৩:১৪ পিএম
দেশী দুধেই চাহিদা পূরণ হবে

মুন্সীগঞ্জ: প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, ডেইরী ফার্মের ভবিষ্যৎ উজ্জ্বল। টেকনিক্যাল সাহায্যেসহ সরকার এসব বিষয়ে ঋণও দিচ্ছে। একটি সাড়ে ৪ হাজার কোটি টাকার প্রজেক্টও চালু করা হয়েছে। যেসব ফার্ম দেশে গড়ে উঠবে ও তাদের সাহায্যে করার জন্য এই প্রকল্প।

যেখানে দুধ উৎপন্ন হয় কিন্তু চাষীরা ঠিকমতো দাম পান না। আমাদের দেশে ডেইরি ফার্মের চাহিদা আছে। বিদেশ থেকে ধীরে ধীরে গুড়ো দুধ আনা বন্ধ করে দিবো। আমাদের দেশের দুধ দিয়েই আমাদের চাহিদা পূরণ হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার সবদিক থেকে দেশকে স্বাবলম্বী করার চেষ্টা করছে।

বুধবার (২৯ জানুয়ারি) সকাল সাড়ে ১১টায় মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার সাতঘরিয়া গ্রামে ডাচ ডেইরি ফার্ম পরিদর্শন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। ফার্মটিতে এগারো শতাধিক দেশীবিদেশি গরু আছে, যার মধ্যে ৫ শতাধিক অস্ট্রেলিয়ান দুদ্ধ গরু মাসে ৮৫ হাজার লিটার দুধ উৎপাদিত হয়ে থাকে।

আরো বলেন, ডেইরি ফার্মগুলো দেখার জন্য মোবাইল গাড়ি থাকে, মোবাইল টিম থাকবে। যখন গাভীগুলোর জন্য চিকিৎসা প্রয়োজন হবে তারা কাজ করবে। গবেষণাগারে পাঠাবো হবে কি রোগ হয়েছে তা দেখার জন্য।

এসময় উপস্থিত ছিলেন, মুন্সীগঞ্জ ১ আসনের সাংসদ সাগুফতা ইয়াসমিন এমিলি, প্রাণী সম্পদ মন্ত্রণালয় ডিজি আবদুল জব্বার শিকদার, ডাচ ডেইরি ফার্ম এর চেয়ারম্যান সাজ্জাদুর রহমান মৃধা, ডাচ ডেইরি ফার্মের পরিচালক গিয়াস আহম্মদ, ব্যবস্থাপনা পরিচালক জিল্লুর রহমান মৃধা প্রমুখ।

সোনালীনিউজ/এমএএস/এসআই

Wordbridge School
Link copied!