• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দেশে কাঙ্ক্ষিত হারে দারিদ্র্য কমছে না


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ২১, ২০১৮, ০৯:২৩ পিএম
দেশে কাঙ্ক্ষিত হারে দারিদ্র্য কমছে না

ঢাকা : দেশে কাঙ্ক্ষি হারে দারিদ্র্য কমছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ‘প্রতি বছর ২ শতাংশ হারে দারিদ্র্য কমার কথা। কিন্তু সেটা হচ্ছে না। দারিদ্র্যের হার কমাতে বেশ কিছু কর্মসূচি নেয়া হয়েছে। এখন এসব কর্মসূচির মাধ্যমে দারিদ্র্য বিমোচন চ্যালেঞ্জিং। এখনও ৩ কোটি মানুষ গরীব।’

রোববার (২১ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত কিশোর-কিশোরী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন। পল্লী উন্নয়ন ও কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এ সম্মেলনের আয়োজন করে।

অর্থমন্ত্রী বলেন, দেশে এক সময় ৭০-৮০ শতাংশ মানুষ দরিদ্র ছিল। এখন সেটা ২১ শতাংশে নেমে এসেছে। এই হার ১০ শতাংশে নামিয়ে আনতে কাজ করছে সরকার।

মুহিত বলেন, যেভাবে দারিদ্র্য কমছে, এতে ১০ শতাংশে নামিয়ে আনতে আরও ৭-৮ বছের সময় লেগে যাবে। এর মধ্যে নতুন করে চলমান কর্মসূচি নিয়ে রিভিউ করতে হবে। দেখতে হবে কাক্সিক্ষত হারে কমছে কিনা। যদি যথেষ্ট না হয় তাহলে প্রয়োজনে নতুন কর্মসূচি নিতে হবে।

কিশোর-কিশোরীদের উদ্দেশে তিনি বলেন, সোনার বাংলা গড়তে সকলকে একযোগে কাজ করতে হবে। আজকের কিশোর-কিশোরীরাই আগামী দিনের ভবিষ্যৎ, তারাই দেশের নেতৃত্বে আসবে। এজন্য নিজেকে আদর্শ মানুষ হিসাবে গড়ে তুলতে হবে।

পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, সাবেক ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম, উপ-ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের প্রমুখ।

অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশা সুস্থ সাংস্কৃতি ও ক্রীড়া চর্চাকে সম্পৃক্তকরণের মাধ্যমে পিকেএসএফ কর্মসূচি পরিচালনা করছে। কর্মসূচির আওতায় দেশের ১১ হাজার শিক্ষা প্রতিষ্ঠানের এক লাখ ছাত্র-ছাত্রীর মাঝে সৃজনশীল ও জ্ঞানভিত্তিক বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে বাছাইকৃত ৭১০ জন শিক্ষার্থী এই সম্মেলনে অংশ নেয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!