• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দেশে চাহিদার ৯৮ ভাগ ওষুধ উৎপাদন হচ্ছে


নিউজ ডেস্ক ফেব্রুয়ারি ২০, ২০১৮, ১০:১১ এএম
দেশে চাহিদার ৯৮ ভাগ ওষুধ উৎপাদন হচ্ছে

ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বর্তমানে দেশের চাহিদার প্রায় ৯৮ শতাংশ ওষুধ স্থানীয়ভাবে উৎপাদিত হচ্ছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সংসদে সরকারি দলের সদস্য মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আগে ওষুধ আমদানি করা হতো। তাই অনেক বেশি দাম দিয়ে লোকজনকে তা কিনতে হতো। এখন বাংলাদেশ ওষুধ আমদানিকারক থেকে রফতানিকার দেশে পরিণত হয়েছে। সারাবিশ্বে বাংলাদেশের ওষুধ সুনাম অর্জন করেছে।

তিনি বলেন, ২০১৪ সালে বাংলাদেশ ইউরোপ, আমেরিকাসহ প্রায় ৯২টি দেশে ৭৩৩ কোটি টাকা, ২০১৫ সালে ১২০টি দেশে ৮১২ কোটি টাকা, ২০১৬ সালে ১২৭টি দেশে ২ হাজার ২৪৭ কোটি টাকা ও ২০১৭ সালে ১৪২টি দেশে ৩ হাজার ১৯৬ কোটি টাকার ওষুধ রফতানি করেছে।

তিনি বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগ ও সহযোগিতার ফলে ওষুধ রফতানির পরিমাণ ও দেশের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

মন্ত্রী বলেন, ওষুধ শিল্পকে আত্মনির্ভরশীল করার লক্ষ্যে সরকার ঢাকার অদূরে মুন্সীগঞ্জের গজারিয়ায় ওষুধের কাঁচামাল উৎপাদনের জন্য এপিআই (অ্যাকটিভ ফারমাসিউটিক্যাল ইনগ্রেডিয়েন্টস) পার্ক স্থাপনের জন্য জমি বরাদ্দ দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রফতানি বাজারের উজ্জ্বল সম্ভাবনা সৃষ্টি হওয়ায় ওষুধ প্রশাসন থেকে রফতানির ক্ষেত্রে প্রয়োজনীয় সব কর্মকাণ্ড অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করা হচ্ছে। খবর বাসস।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!