• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত


নিজস্ব প্রতিবেদক জুন ২১, ২০২০, ০৭:৫৬ পিএম
দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

ছবি: প্রতিকী

ঢাকা: ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কেন্দ্রস্থলে এর মাত্রা ছিল ৫ দশমিক ১। রোববার (২১ জুন) বিকেল ৪টা ৪৬ মিনিটে এ ভূমিকম্প হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ইউএস-জিএস। 

এর উৎপত্তিস্থল ছিল মিজোরামে ডারলোয়ান এর ভূমির ৪০ কিলোমিটার গভীরে। গত কয়েকদিনে এ মিজোরাম-মণিপুর এলাকায় কয়েক দফা ছোট ভূমিকম্প অনুভূত হয়েছে। ঢাকা, চট্টগ্রাম, সিলেটসহ দেশের বিভিন্ন জেলা থেকে ভূমিকম্প অনুভূত হওয়ার খবর পাওয়া যায়।

এ বিষয়ে ঢাকা আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুল হামিদ বলেন, ভারতের মিজোরামে উৎপন্ন ভূমিকম্পটির মাত্রা ছিল মাঝারি ধরনের। এটার শক্তি তেমন ছিল না। ফলে দেশে কিছুটা অনুভূত হয়েছে।

উৎপত্তিস্থলের মাত্রাটাই মাপা হয়। আমাদের এখানে কী শক্তি নিয়ে কাঁপিয়ে দিয়েছে সেটা মাপা হয় না। ঢাকা থেকে ২৭৯ কিমিলোটার পুবে মিজোরামে উৎপন্ন হওয়া ভূমিকম্পটি রিখটার স্কেলে ৫ দশমিক ১ মাত্রার ছিল।

চট্টগ্রাম প্রতিনিধি জানান, বাংলাদেশ সময় বিকেল ৫টা ৪৬ মিনিট ২৫ সেকেন্ডে এ ভূমিকম্প শুরু হয়। ভূমিকম্পের সময় মানুষের মধ্যে আতঙ্ক দেখা দিলে অনেক বাসা-বাড়ি ছেড়ে বাইরে চলে আসেন। তবে এখনো কোথাও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। 

এ বিষয়ে পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ উজ্জ্বল কান্তি পাল জানান, বাংলাদেশ আবহাওয়া অফিসের কেন্দ্রীয় কার্যালয় থেকে ২৭৯ কিলোমিটার পূর্বদিকে ভারত-মিয়ানমার সীমান্ত এলাকায় এ ভূমিকম্পের উৎপত্তিস্থল। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১। 

অপরদিকে, সিলেট থেকে ভূমিকম্পের খবর জানা যায়। সিলেট ভূমিকম্প নির্ণয় কেন্দ্রের ভূতত্ববিদ ময়নুল ইসলাম বলেন, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ১। ভূতাত্বিক হিসাবে ১৬টা ৪৬ মিনিট ২৫ সেকেন্টে ভূমিকম্প অনুভূত হয়। ঢাকা থেকে এর দূরত্ব ২৮০ কিলোমিটার পূর্বে। এর দৈর্ঘ্য ছিল ৯৩ দশমিক ১২ এবং গভীরতা ৪০ কিলোমিটার।

সিলেট ভূমিকম্পের ঝুঁকিপূর্ণ অঞ্চল হওয়ায়ে এই এলাকার মানুষের মধ্যে আতঙ্ক দেখা দেয়। অবশ্য তাৎক্ষণিকভাবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!