• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ধোনির বাস ড্রাইভার হয়ে ওঠার গল্প


ক্রীড়া ডেস্ক নভেম্বর ১৮, ২০১৮, ০৬:০৬ পিএম
ধোনির বাস ড্রাইভার হয়ে ওঠার গল্প

ছবি: সংগৃহীত

ঢাকা: ২০০১ থেকে ২০০৩ পর্যন্ত প্রায় দুই বছর পশ্চিমবঙ্গের খড়গপুর রেলওয়ে স্টেশনে ‘ট্রেন টিকেট ইন্সপেক্টর (টিটিই)’ হিসেবে চাকরি করেছেন মহেন্দ্র সিং ধোনি। পরের বছর ক্রিকেট এক ঝটকায় বদলে দিলো ধোনির পুরো জীবনকেই। এরইমধ্যে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের তকমাটা পেয়ে গেছেন ধোনি। এই ধোনিই আবার হয়েছে বাস ড্রাইভার।

মহেন্দ্র সিং ধোনি বাস চালাচ্ছেন। ভাবতে অবাক লাগছে তো! কিছুতেই হিসাবটা মেলাতে পারছেন না। কী করে এটা সম্ভব! ভারতীয় দলের বিশ্বকাপজয়ী অধিনায়ক নাকি বাস চালাচ্ছেন! বিশ্বাস না হলেও ঘটনাটাতে কোনও মিথ্যে নেই। একটা সময় সত্যিই বাস চালিয়েছিলেন ধোনি। আর তাঁর এই ভূমিকার কথা খোলসা করলেন ভিভিএস লক্ষ্মণ।

কিছুদিন আগেই ভিভিএস-এর আত্মজীবনী প্রকাশ পেয়েছে। ২৮১ অ্যান্ড বিয়ন্ড- নামের সেই বইতে ভারতীয় ক্রিকেটের অনেক না জানা কথা তুলে ধরা হয়েছে। সেখানেই লক্ষ্মণ খোলসা করেছেন, ধোনির বাস ড্রাইভার হয়ে ওঠার গল্পটা। আসলে মানুষ ধোনির কথা তুলে ধরতে চেয়েছেন তিনি। লক্ষ্মণ এক অধ্যায়ে বলেছেন, ধোনির মতো মাটির কাছাকাছি থাকা মানুষ তিনি দেখেননি। দুটি বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী অধিনায়ক এমএস ধোনি। তার পরও যেন মানুষ ধোনি খুব সাধারণ। লক্ষ্মণ আরও বলেছেন, জীবনের ছোট ছোট খুশিগুলো ধোনি কখনও মিস করেন না। বরং যখনই সেই ছোট ছোট খুশিগুলো তাঁর আশেপাশে চলে আসে, ধোনি সেগুলোকে জাপ্টে ধরেন। তাড়িয়ে উপভোগ করেন।

২ নভেম্বর, ২০০৮ এর ঘটনা। নয়াদিল্লিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট খেলার পর অবসর ঘোষণা করেছেন অনিল কুম্বলে। তার পর টেস্ট দলের জন্য ধোনিকে ক্যাপ্টেন হিসাবে নির্বাচিত করা হয়। লক্ষ্মণ বইতে লিখেছেন, ‘আমার ১০০তম টেস্ট ছিল সেদিন। নাগপুরে হঠাৎ করে টিম বাস চালাতে শুরু করল ধোনি। আমি তো নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না। টিমের ক্যাপ্টেন কিনা টিম বাস চালাচ্ছে! কুম্বলে অবসর ঘোষণা করার পর ওটাই ছিল ক্যাপ্টেন ধোনির প্রথম টেস্ট। অন্য কেউ হলে ভাবত, লোকে কী ভাববে! ধোনির সেসব খেয়াল নেই। ও পুরো দুনিয়ার কথা ভুলে শুধু নিজের ভাল লাগা জিনিসগুলো করতে পারে। ও সব সময় কিছু না কিছু করতে ভালবাসে। আর ভালবাসে, মাটির কাছাকাছি থাকতে। মাটিতে পা রেখে চলতে। এমএস কখনও জীবনের টুকরো খুশিগুলো মিস করে না।’

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!