• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নতুন ইতিহাস তৈরি করে লর্ডস টেস্ট ড্র


ক্রীড়া ডেস্ক আগস্ট ১৯, ২০১৯, ০৯:৩১ এএম
নতুন ইতিহাস তৈরি করে লর্ডস টেস্ট ড্র

ঢাকা: লর্ডস টেস্টে ভাগ্যে যে ড্র-ই লেখা আছে সেটা আগেই বোঝা গিয়েছিল। তাই ফল নিয়ে কারও খুব একটা মাথাব্যথা ছিল না। কিন্তু ম্যাচের ফলকে ছাপিয়ে  প্রথম ‘কনকাশন’ বদলি হিসেবে স্টিভ স্মিথের জায়গায় খেলতে নামা মার্নাস লেবুশান ঠাঁই পেয়েছেন ইতিহাসে।

রোববার শেষ দিনে ৫ উইকেটে ২৫৮ রান নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। দিনের বাকি যেটুকু সময় ছিল তাতে কোনও দলের পক্ষেই ফল বের করা সহজ ছিল না। ২৬৭ রানের লক্ষ্যে অস্ট্রেলিয়া ৬ উইকেটে ১৫৪ রান তুলার পর ড্র মেনে নেয় দুই দল। এতে অ্যাশেজের দুই টেস্ট পর ১-০ ব্যবধানেই এগিয়ে রইল অস্ট্রেলিয়া।

কিন্তু তার বেশ আগেই হয়ে গেছে ইতিহাস। প্রথম ইনিংসে জোফরা আর্চারের বলে মাথায় আঘাত পাওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামার ঝুঁকি নেননি স্মিথ। আইসিসির নতুন নিয়ম অনুযায়ী কেবল মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলে নেওয়ার সুযোগ নেয় অস্ট্রেলিয়া। নিয়ম অনুযায়ী মাথায় আঘাত পাওয়া খেলোয়াড়ের পরিস্থিতি বিচার করে ম্যাচ রেফারি ব্যাটিং বা বোলিংয়ের জন্যও বিকল্প খেলোয়াড়কে নামার অনুমতি দিতে পারেন।  

আঘাতপ্রাপ্ত খেলোয়াড় যে ধরণের হন বদলে নামাতে হয় সে ধরণেরই। স্মিথের বদলি হিসেবে তাই নামেন ব্যাটসম্যান লেবুশান। ইতিহাসের প্রথম ‘কনকাশন’ বদলি খেলেছেন ১০০ বলে ৫৯ রানের ইনিংস। তাতে ঝুঁকিহীনভাবে ড্র করে অসিরা।

এর আগের দিনের ৪ উইকেটে ৯৬ রান নিয়ে খেলতে নেমে বেন স্টোকসের সেঞ্চুরিত অস্ট্রেলিয়াকে কোন সুযোগ তৈরি করতে দেয়নি ইংল্যান্ড। ১৬৫ বলে ১১ চার আর ৩ ছক্কায় ১১৫ রানে অপরাজিত থাকেন স্টোকস। এই ইনিংস তাকে এনে দেয় ম্যাচ সেরার পুরস্কারও।

সোনালীনিউজ/আরআইবি/এএস

Wordbridge School
Link copied!