• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নতুন নির্বাচনের দাবিতে ঐক্যফ্রন্টের তিন দিনের কর্মসূচি


নিজস্ব প্রতিবেদক মার্চ ২২, ২০১৯, ০৭:৫৩ পিএম
নতুন নির্বাচনের দাবিতে ঐক্যফ্রন্টের তিন দিনের কর্মসূচি

ঢাকা : মহান স্বাধীনতা দিবস পালন ও নতুন নির্বাচনের দাবিসহ বিভিন্ন ইস্যুতে ৩ দিনের কর্মসূচি ঘোষণা করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

শুক্রবার (২২ মার্চ) বিকালে পল্টনে জামান টাওয়ারে জাতীয় ঐক্যফ্রন্ট কার্যালয়ে বৈঠক শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ঐক্যফ্রন্টের নেতা ও নাগরিক ঐক্যর আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন।
 
মান্না বলেন, আগামী ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঐক্যফ্রন্টের নেতারা সকাল ৯টায় সাভার জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করবেন। এছাড়া, নতুন নির্বাচনের দাবি, নিরাপদ সড়ক দাবি, সিটি করপোরেশন নির্বাচন, উপজেলা নির্বাচন এবং ডাকসু নির্বাচনে অব্যবস্থাপনা, গ্যাসের মূল্য বৃদ্ধি এবং অর্থনৈতিক বৈষম্যের প্রতিবাদে আগামী ৩০ মার্চ জাতীয় প্রেসক্লাবের সামনে বেলা ১১টায় মানববন্ধন করবে জাতীয় ঐক্যফ্রন্ট। ৩১ মার্চ বিকাল তিনটায় রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে স্বাধীনতা দিবসের আলোচনা সভা করবে ফ্রন্ট।

এছাড়াও এপ্রিল মাস জুড়ে বিভাগীয় এবং জেলা পর্যায়ে কর্মী সমাবেশ করার ঘোষণা দেন মান্না। তিনি জানান,  এপ্রিল মাসে বিভাগীর শহরে সমাবেশ কিংবা গণশুনানী গ্রহণ করা হবে বলে আজকের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমরা দেশের জেলায় জেলায় যাবো।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা দাবি করেছিলাম, ৩০ ডিসেম্বের নির্বাচন বাতিল করে নতুন ভোট দিতে হবে। এই দাবিতে আমরা অটল আছি। আর এই দাবির ভিত্তিতে আমরা লড়াই গড়ে তুলবো।

নাগরিক ঐক্যের এ আহ্বায়ক বলেন, উদ্বিগ্নের সঙ্গে লক্ষ্য করছি, আমরা যা বলেছিলাম-  দেশের পরিস্থিতি তার চেয়েও বেশি  খারাপ হচ্ছে। ৩০ তারিখের ভোট ২৯ তারিখ রাতে ডাকাতি করে নেয়ার কারণে মানুষ ভোটের প্রতি শ্রদ্ধা হারিয়ে ফেলেছে। এ কারণে সিটি করপোরেশন ও উপজেলা নির্বাচনে মানুষ ভোটে যায়নি। এটা এখন নির্বাচন কমিশনও স্বীকার করছে। তিনি বলেন, সরকার সব ভোটই ডাকাতি করছে। দেশে সাধারণ মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়ে এক দলীয় স্বৈরশাসন চলছে। জাতীয় নির্বাচনে সরকার যে ভোট ডাকাতির সূচনা করেছে তা এখন ডাকসু,  উপজেলা,  পৌরসভায় একতরফা ডাকাতি করে নিচ্ছে।

জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব বলেন,  কালো টাকার মালিক, ঋণখেলাপীদের এক পার্সেন্টের বিনিময়ে সমস্ত টাকা মওকুফ করে দেয়ার বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, আমরা এই বিষয়টিকে প্রত্যাখ্যান করেছি।

তিনি বলেন, স্বাধীনতা দিবসকে বিভিন্নভাবে খন্ডিত করা হচ্ছে। সরকারের বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে, ৭ মার্চ বঙ্গবন্ধুকে দিয়ে ষড়যন্ত্রকারীরা স্বাধীনতা ঘোষণা করাতে চেয়েছিল। তাহলে কি আমরা ধরে নেবো বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করতে চান নাই।

মহান মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক আ স ম রব বলেন, একাদশ জাতীয় নির্বাচনে ভোট ডাকাতি নিয়ে   আমাদের গণশুনানির রিপোর্ট আগামী এক সপ্তাহের মধ্যে ইংরেজি এবং বাংলায় বই আকারে প্রকাশ করে জনগণের মাঝে বিতরণ করা হবে। গণশুনানির এ প্রক্রিয়া অব্যাহত থাকবে।

এর আগে বিকাল সাড়ে ৪টায় রাজধানীর পুরানা পল্টনের জামান টাওয়ারে ফ্রন্টের কার্যালয়ে বৈঠকে বসে জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটি। বৈঠকে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর উপস্থিত ছিলেন না। বৈঠকে সভাপতিত্ব করেন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব।

বৈঠকে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মোহসিন মন্টু,  জেএসডি  সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন,  নাগরিক ঐক্যের শহীদুল্লাহ কায়সার,  মো. মমিন উল্লাহ, ডা. জাহেদ উর রহমান, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী,  কৃষক শ্রমিক জনতা লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমান হাবিব বীর প্রতীক,  যুগ্ম সাধারণ সম্পাদক প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকী প্রমুখ উপস্থিত ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!