• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নতুন মিলিয়ে সাড়ে ১০ কোটি ভোটার


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৩১, ২০১৮, ০৮:৪৫ পিএম
নতুন মিলিয়ে সাড়ে ১০ কোটি ভোটার

ঢাকা: সতের কোটি জনসংখ্যার বাংলাদেশে নতুনদের মিলিয়ে ভোটার সংখ্যা এখন দশ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। ঢাকার নির্বাচন ভবনে এক সংবাদ সম্মেলনে হালনাগাদ ভোটারের চূড়ান্ত তালিকা প্রকাশ করার সময়ে এ তথ্য জানানো হয়।

বুধবার(৩১ জানুয়ারি) নির্বাচন কমিশনের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ একথা বলেন। তিনি বলেন, এবার ভোটার তালিকায় যুক্ত হয়েছেন ৪৬ লাখ ৫৫ হাজার ৫৪৫ জন নতুন ভোটার।

সব মিলিয়ে দেশের ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন ভোটারের মধ্যে ৫ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ জন পুরুষ। আর ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন নারী। অর্থাৎ, ভোটার তালিকায় পুরুষ ও নারীর অনুপাত- ৫০.৪২: ৪৯.৫৮।

ইসি সচিব জানান, ২০১৭ সালের হালনাগাদ এবং ২০১৫ সালে নেয়া পনের বছর বয়সীদের নিবন্ধনের তথ্য মিলিয়ে (যারা চলতি বছর ১ জানুয়ারি ভোটার হওয়ার যোগ্য হয়েছেন) নতুন ভোটার তালিকা চূড়ান্ত করা হয়েছে।

নতুন ভোটারদের মধ্যে ৩৩ লাখ ৩২ হাজার ৫৯৩ জনের তথ্য ২০১৭ সালে, ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জনের তথ্য ২০১৫ সালে এবং দুই লাখ ৭০ হাজার ১৫৮ জন গতবছর হালনাগাদে এবং ৯০ হাজার ৪৯৮ জন রিভাইজিং অথরিটির মাধ্যমে তালিকায় যুক্ত হয়েছেন।

গত ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশের পর দাবি, আপত্তি ও সংশোধনীর নিষ্পত্তি করে নির্বাচন কমিশন ৩১ জানুয়ারি এই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করল।

হালনাগাদের আগে দেশে ভোটার ছিল ১০ কোটি ১৪ লাখ ৪০ হাজার ৬০১ জন। এবার হালনাগাদে ১৭ লাখ ৪৮ হাজার ৯৩৪ জন মৃত ভোটার এবং ২ লাখ ৪ হাজার ৮৩১ জন দ্বৈত নিবন্ধিত ভোটারের নাম বাদ পড়েছে।

সোনালীনিউজ/আতা

Wordbridge School
Link copied!