• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নববর্ষের প্রার্থনা


আজিজুল ইসলাম ভূঁইয়া জানুয়ারি ৩, ২০২০, ০৭:০৬ পিএম
নববর্ষের প্রার্থনা

ঢাকা : আমাদের প্রিয় মাতৃভূমি আজ সুবর্ণ রেখায়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব গোটা জাতিকে উল্লাসমুখর করে তুলছে। এমনই এক মাহেন্দ্রক্ষণে আমাদের মাঝে এসেছে ইংরেজি নববর্ষ-২০২০। আজ থেকে জাতি উদ্ভাসিত হবে, উদ্বেলিত হবে নতুন চেতনায়, নতুন প্রেরণায়।

একসময় আমরা সুন্দরের পূজারি ছিলাম। আমাদের মরমি কবির কণ্ঠে উচ্চারিত হতো- বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃক্রোড়ে। আমরা সেই মাতৃস্নেহে, মায়ের সোহাগে আদরে বেড়ে ওঠা জাতি। কিন্তু ইতিহাসের কোনো এক বাঁকে এসে আমাদের অজান্তে জাতীয় জীবন অসুন্দরে গ্রাস করতে উদ্যত হয়েছে। আজ নববর্ষের শুভ প্রাতে প্রার্থনা করি, আমরা সবাই যেন সুন্দর হই। রেশমি বস্ত্র পরে নয়, সুগন্ধি মেখে নয়, সিল্কেও নয়, চন্দনেও নয়। আমরা যেন সুন্দর হই অন্তরের অনন্ত কান্তিতে।

আমরা বীরের জাতি। এটি ঐতিহাসিক সত্য। সমসাময়িক বিশ্ব ইতিহাসের ভয়াবহতম রক্তক্ষয়ী যুদ্ধে বিজয় লাভ করে আমরা প্রতিষ্ঠা পেয়েছি বীরের জাতি হিসেবে। কিন্তু কখনো কখনো ভীরুতা-কাপুরুষতা আমাদেরকে গ্রাস করতে উদ্যত হচ্ছে। প্রবল অন্যায়-অনৈতিকতার বিরুদ্ধে সাহস করে প্রতিবাদ করতে আমরা পারছি না। আজ নববর্ষের শুভলগ্নে প্রার্থনা করি আমরা যেন বীর হই। সিজার-সিকান্দারের মতো নয়, চেঙ্গিস-হালাকু খানের মতো নয়, হিটলার-মুসোলিনির মতোও নয়-আমরা যেন বীর হই আত্মত্যাগের অপার মহিমায়।

জাতীয় জীবনে সাফল্য অর্জন করতে, উন্নয়ন নিশ্চিত করতে, সকল বাধা-বিপত্তি, ঝড়-ঝঞ্ঝা ও প্রতিকূলতা অতিক্রম করতে প্রয়োজন ধীরতা-স্থিরতা। তবে আমাদের সবার অজান্তে অস্থিরতা জাতিকে গ্রাস করতে উদ্যত হচ্ছে। আজকের নববর্ষের নতুন সূর্যকিরণে ঝলমল এই সুপ্রভাতে প্রার্থনা রইল- আমরা যেন স্থির হই, সুস্থির হই। শবদেহের মতো নয়, নুড়ির মতোও নয়। শবদেহ, নুড়ি স্থির বটে। তবে একই সঙ্গে তারা স্থবিরও বটে। আমরা স্থির হব অস্তাচলগামী সূর্যের মতো, নিষ্কম্প প্রদীপ শিখার মতো।

নতুন বছরের এই স্বপ্ন সম্ভাবনাময় প্রাতে প্রার্থনা করি, আমরা যেন হই চন্দনের মতো ক্ষয়ে ক্ষয়ে দিতে তৃপ্তি, আমরা যেন হই ধূপশিখার মতো দহনে দহনে দিতে সুশ্রী। সপ্ত আসমান হতে অজস্র পুষ্পধারায় আমাদের জাতির শিরে বর্ষিত হোক মহান সৃষ্টিকর্তার আশীর্বাদ ও করুণাধারা।

লেখক : সাংবাদিক

*** প্রকাশিত মতামত লেখকের নিজস্ব ভাবনার প্রতিফলন। সোনালীনিউজ-এর সম্পাদকীয় নীতির সঙ্গে লেখকের এই মতামতের অমিল থাকাটা স্বাভাবিক। তাই এখানে প্রকাশিত লেখার জন্য সোনালীনিউজ কর্তৃপক্ষ লেখকের কলামের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে আইনগত বা অন্য কোনও ধরনের কোনও দায় নেবে না। এর দায় সম্পূর্ণই লেখকের।

Wordbridge School
Link copied!