• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

নাগরিকদের জন্য গণপরিবহন ফ্রি


আন্তর্জাতিক ডেস্ক জানুয়ারি ১৬, ২০১৯, ০৭:২৯ পিএম
নাগরিকদের জন্য গণপরিবহন ফ্রি

ঢাকা: বিশ্বের প্রথম দেশ হিসেবে সব গণপরিবহনের ভাড়া মওকুফ করে দিচ্ছে লুক্সেমবার্গের সরকার। মঙ্গলবার (১৫ জানুয়ারি) লুক্সেমবার্গ সরকার জানায়, কোনো খরচ ছাড়াই গণপরিবহনে যাতায়াত করতে পারবে দেশটির নাগরিকরা।

দেশটির সরকার বলছে, ট্র্যাফিক জ্যামে অতিষ্ঠ হয়ে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। সরকারি ওই পরিকল্পনা অনুযায়ী আগামী ২০২০ সালের মার্চ মাস থেকে ট্রেন, ট্রাম ও বাসে চড়লে কোনো ভাড়া দিতে হবে না।

ইউরোপের এই দেশটির মোট জনসংখ্যা মাত্র ৬ লাখ। কিন্তু রাজধানী লুক্সেমবার্গ সিটিতে যানজট খুব বৃদ্ধি পেয়েছে। লক্ষাধিক মানুষের এই শহরে প্রতিদিন কাজের জন্য আসেন আরো প্রায় চার লাখ মানুষ। এর ফলে তৈরি হয় প্রচণ্ড যানজট।

লুক্সেমবার্গের চলাচল ও গণপূর্ত মন্ত্রণালয়ের মুখপাত্র ড্যানি ফ্যাঙ্ক বলেছেন, আমরা আশা করছে এই পদক্ষেপের কারণে রাস্তায় জ্যাম কমবে এবং পরিবেশগত সুবিধাও পাওয়া যাবে।

মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, দেশটির গণপরিবহন ব্যবস্থা পুরো দেশজুড়ে কার্যক্রম পরিচালনা করে এবং প্রতি বছর এজন্য ৫৬২ মিলিয়ন ডলার খরচ হয়। তবে টিকেট বিক্রি করে প্রতি বছর আয় হয় ৪৬ মিলিয়ন ডলার।

ফ্রাঙ্ক বলেন, সরকার এখন এই খাতে ভাড়া বিনামূল্যে করতে চাচ্ছে। তিনি বলেন, আমাদের দেশের বর্তমান আর্থিক অবস্থা খুব ভালো অবস্থানে আছে। আমরা চাই জনগণ এই স্বচ্ছল অর্থনীতির সুফল পাক।

উল্লেখ্য, এর আগে গত গ্রীষ্মে ২০ বছরের কম বয়সীদের জন্য যাতায়াত ফ্রি করে দিয়েছিল লুক্সেমবার্গ সরকার। নতুন এই সুবিধা দেশের সব নাগরিকের জন্য চালু করা হচ্ছে বলে জানিয়েছে দেশটির সরকার।

সোনালীনিউজ/এমএইচএম

Wordbridge School
Link copied!