• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নাজমুল হুদার কারাদণ্ড বিধিভঙ্গ পূর্ণাঙ্গ রায় প্রকাশে


আদালত প্রতিদেক জুন ৪, ২০১৮, ০৬:৩২ পিএম
নাজমুল হুদার কারাদণ্ড বিধিভঙ্গ পূর্ণাঙ্গ রায় প্রকাশে

ঢাকা : দুর্নীতি মামলার দণ্ডাদেশের পূর্ণাঙ্গ রায় প্রকাশ না হওয়ায় বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্সের (বিএনএ) চেয়ারম্যান ও বিএনপি আমলের তথ্যমন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদা বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে পারছেন না। হাইকোর্টের রায় বিচারিক আদালতে পৌঁছানোর পর থেকে তার সাজা ভোগ করার কথা। দুই কোর্টে ৪০ লাখ টাকা ঘুষ খাওয়ার দায়ে বিচারিক আদালত ২০০৭ সালের ২৭ আগস্ট ব্যারিস্টার হুদাকে ৭ বছরের কারাদণ্ডাদেশ দেন।  

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে হুদার আপিল নিষ্পত্তিকালে ৭ মাস আগে হাইকোর্ট সাজা কমিয়ে চার বছর করেন। রায়ে বলা হয়েছিল অনুলিপি হাতে পাওয়ার ৪৫ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে তাকে। এই রায়ের বিরুদ্ধে নাজমুল হুদা তাৎক্ষণিক আপিল বিভাগে ছুটে গেলে সেখানেও সাজা বহাল থাকে।

আদালত সূত্র বলছে, সুপ্রিম কোর্টের সর্বশেষ বিধি অনুযায়ী কোনো মামলার রায় ঘোষণার ছয় মাসের মধ্যে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করার কথা। দণ্ডিত ব্যারিস্টার হুদার ক্ষেত্রে এর ব্যত্যয় ঘটল।  

শনিবার (২ জুন) দুর্নীতি দমন কমিশন (দুদক) আইনজীবী খুরশীদ আলম বলেন, ‘পূর্ণাঙ্গ রায় প্রকাশে কেন বিলম্ব হচ্ছে তা আমার জানা নেই। আমরাও রায়ের অপেক্ষায় আছি।’

হাইকোর্টের সাজা কমানোর বিরুদ্ধে আপিল করা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, পূর্ণাঙ্গ রায় পেলে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ব্যারিস্টার নাজমুল হুদার সঙ্গে টেলিফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘রায় কেন প্রকাশ হচ্ছে না সেটা আপনি খোঁজ নিন। এই বলে তিনি সংযোগ বিচ্ছিন্ন করে দেন।’

গত বছরের ৮ নভেম্বর বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলাম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ ঘুষ নেওয়ার মামলায় নাজমুল হুদার সাজার মেয়াদ বিচারিক আদালতের দেওয়া ৭ বছরের দণ্ডাদেশ কমিয়ে ৪ বছর করেন।  

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!