• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডে প্রথম জয়ের সন্ধানে মাশরাফির বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক ফেব্রুয়ারি ১২, ২০১৯, ০৫:২৯ পিএম
নিউজিল্যান্ডে প্রথম জয়ের সন্ধানে মাশরাফির বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ঢাকা: ২০০১ সাল থেকে নিউজিল্যান্ড সফর করছে বাংলাদেশ। প্রতিবারই ফিরতে হয়েছে রিক্ত হাতে। এখনও অবধি নিউজিল্যান্ডের মাটিতে কোনো জয় নেই বাংলাদেশের। এবার নিউজিল্যান্ডের মাটিতে সেই প্রথম জয়ের সন্ধানে মাশরাফির দল। সেই লক্ষ্য সামনে রেখে বুধবার (১৩ ফেব্রুয়ারি) নেপিয়ারে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ব্লাক ক্যাপসদের মুখোমুখি হচ্ছে টাইগাররা।  

ওয়ানডেতে বাংলাদেশ-নিউজিল্যান্ড একে অপরের মুখোমুখি হয়েছে ২৬ বার। ২১টিতে জিতেছে নিউজিল্যান্ড। পাঁচটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। এর সবগুলোই ঘরের মাঠে। বাংলাদেশ-নিউজিল্যান্ড মোট সাতটি টেস্ট সিরিজ হয়েছে। এর মধ্যে একটি ছাড়া বাকি সবগুলো ছিল দুই টেস্টের সিরিজ। বাংলাদেশ একটা সিরিজও জিতে পারেনি। ঘরের মাঠে এক সিরিজে ড্র করাই বড় সাফল্য।

২০০৭ সালে প্রথম নিউজিল্যান্ড মাটিতে ওয়ানডে সিরিজে অংশ নেয় বাংলাদেশ। তিন ম্যাচের সিরিজেও হোয়াইটওয়াশ হয় টাইগাররা। এরপর ২০১০ সালেও একই চিত্র ছিলো তিন ম্যাচের সিরিজে। সর্বশেষ ২০১৬ সালে নিউজিল্যান্ডের কাছে তিন ম্যাচের সিরিজে আবারো হোয়াইটওয়াশ হয় বাংলাদেশ।

প্রতিপক্ষের মাটিতে সিরিজ বা ম্যাচ জিততে না পারলেও দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্বার বাংলাদেশ। দেশের মাটিতে চারটি ওয়ানডে সিরিজ খেলে দু’টিতে জয় ও দু’টিতে হারে টাইগাররা। দু’টি জয়ের সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

২০১০ সালে চার ম্যাচের সিরিজে ও ২০১৩ সালে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ।

সোনালীনিউজ/ঢাকা/জেডআই

Wordbridge School
Link copied!