• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডে হামলা, চরম আতঙ্কে মুসল্লিরা


আন্তর্জাতিক ডেস্ক মার্চ ২৬, ২০১৯, ০১:৪৯ পিএম
নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডে হামলা, চরম আতঙ্কে মুসল্লিরা

ঢাকা : নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলার পর ব্রিটেনে ইসলামোফোবিয়া বা মুসলিমদের প্রতি ঘৃণাজনিত অপরাধ প্রবলভাবে বৃদ্ধি পেয়েছে। এসবের পেছনে জড়িত রয়েছে উগ্র ডানপন্থী সন্ত্রাসী গোষ্ঠী। আর এই ইসলামোফোবিয়া থেকেই ব্রিটেনেও নিউজিল্যান্ডের মতো সন্ত্রাসী হামলার ঘটনা ঘটতে পারে বলে দাবি করছেন পর্যবেক্ষক সংস্থা টেলমামা।

জানা যায়, নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসীর গুলিতে ৫০ জন নিহতের পর ব্রিটেনে উগ্রপন্থী মুসলিম বিদ্বেষীরা রাস্তায় ও পরিবহনে মুসলিমদের হেনস্থ করছে। দুষ্কৃতিকারীরা মুসলিমদের মৌখিকভাবে, আকার-ইঙ্গিতে এমনকি শারীরিকভাবে আক্রমণ করছে। মুসলিমবিদ্বেষীরা মুসলিম মহিলাদের পিস্তল দিয়ে মেরে ফেলার হুমকি দিচ্ছে।

এ বিষয়ে টেলমামা’র ডিরেক্টর ইমান আত্তা ওবিই বলেন, মুসলিমদের প্রতি ঘৃনা ও তাদের উপর আক্রমণ করে ব্রিটেনের কিছু উগ্রপন্থীরা খেলা করে। উগ্রপন্থীরা আগেও ব্রিটেনে মুসলিমদের উপর হেইট ক্রাইম করেছে, যা এখনো অব্যাহত রয়েছে।

ব্রিটেনের নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বেন ওয়ালেস বলেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মতো ব্রিটেনেও সন্ত্রাসী হামলার ঘটনা ঘটতে পারে। আর ব্রিটিশ পুলিশের কাউন্টার টেররিস্ট ইউনিটের প্রধান এসিস্টেন্ট কমিশনার নেইল বাসু ব্রিটেনে হেইট ক্রাইম বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ডানপন্থী সন্ত্রাসীরা ব্রিটেনে অন্য কারো পক্ষ হয়ে মুসলিমদের উপর হামলা করতে পারে।

হোম অফিসের পৃথক এক পরিসংখ্যানে দেখা যায়, ব্রিটেনে ঘৃণাজনিত অপরাধের অর্ধেকের বেশি ঘটনা সংঘটিত হয়েছে মুসলিমদের বিরুদ্ধে। নিরাপত্তা সংস্থার সদস্যরা সেসব অপরাধের বেশিরভাগ নিয়ন্ত্রনে ব্যর্থ হয়েছে। এর কারন হিসেবে মনে করা হচ্ছে সরকার সম্প্রতি পুলিশ বিভাগ থেকে বাজেট কমিয়ে দিয়েছে।

এদিকে, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলার কয়েকদিন পর বার্মিংহামের ছয়টি মসজিদে ভাঙচুরের ঘটনা ঘটেছে। পুলিশ পাঁচটি হামলার ঘটনায় দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে।

এই বিষয়ে,পুলিশের অ্যাসিস্ট্যান্ট চিফ কনস্টেবল ম্যাট ওয়ার্ড বলেন, ওয়েস্ট মিডল্যান্ডে আমরা মসজিদ ও স্থানীয় কমিউনিটির সঙ্গে যৌথভাবে কাজ অব্যাহত রেখেছি। গুরুত্বপূর্ণ স্থানগুলোতে পুলিশের উপস্থিতি রয়েছে। যারা ভয়, অনিশ্চিয়তা ও বিশৃঙ্খলা তৈরি করতে চায় তাদের বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধভাবে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!