• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ফখরুলের টুইট


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৮, ২০২০, ০৯:১৬ পিএম
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে ফখরুলের টুইট

ছবি: সংগৃহীত

ঢাকা : নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচনে অসাধারণ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন ও তার দল লেবার পার্টিকে অভিনন্দন জানিয়েছেন বিএনপি মহাসচিব মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

রোববার (১৮ অক্টোবর) বাংলা ও ইংরেজিতে লেখা এক টুইট বার্তায় এই অভিনন্দন জানান তিনি। 

টুইটে মির্জা ফখরুল বলেন, নিউজিল্যান্ডের সাধারণ নির্বাচনে দ্বিতীয়বারের মতো বিজয়ী হওয়ায় জাসিন্দা আর্ডার্ন ও তার লেবার পার্টিকে অভিনন্দন।  করোনাভাইরাস বিশ্ব মহামারী ও সন্ত্রাসী হামলাসহ নানা সঙ্কট সফলভাবে মোকাবেলা করে তিনি ইতোমধ্যে বিশ্বে উদাহরণ সৃষ্টি করেছেন।  এই ধারা অব্যাহত থাকুক। 

নিউজিল্যান্ডে শনিবারের (১৭ অক্টোবর) নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন। সম্ভবত কয়েক দশকের মধ্যে এই প্রথম দেশটিতে একক-দলীয় সরকার গঠন হতে যাচ্ছে।  বার্তা সংস্থা রয়টার্স ও এএফপির খবরে এমন তথ্য পাওয়া গেছে।

মহামারী করোনাভাইরাস মোকাবেলায় তার দারুণ সফলতার জন্যই জনগণ ফের তাকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন বলে বিশ্লেষকরা দাবি করছেন। এর মধ্য দিয়ে তার সংস্কার এজেন্ডা বাস্তবায়নের সুযোগ পেয়ে গেলেন তিনি।

দুই তৃতীয়াংশ ভোট গণনা হয়েছে। যার মধ্যে ৪৯ দশমিক দুই শতাংশ ভোট পেয়েছে আর্ডার্নের লেবার পার্টি। অর্থাৎ দেশটির পার্লামেন্টের ১২০ আসনের মধ্যে ৬৪টিতে তার দল জয়ী হওয়ার আভাস দিচ্ছে।

১৯৯৬ সালে সমানুপাতিক ভোটিং ব্যবস্থা গ্রহণের পর নিউজিল্যান্ডে এই প্রথম কোনো দল এত বেশি আসনে জয়ী হতে যাচ্ছে।

ওয়েলিংটনের ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ভাষ্যকার ব্রিইস এডওয়ার্ডস বলেন, এটা একটি ঐতিহাসিক পালাবদল। এর মধ্য দিয়ে নতুন কোনো ভিত্তি তৈরি হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!