• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

নিরাপদ সড়কের দাবিতে ফের উত্তাল রাবি, মহাসড়ক অবরোধ


রাবি প্রতিনিধি মার্চ ২১, ২০১৯, ০৯:৫৮ পিএম
নিরাপদ সড়কের দাবিতে ফের উত্তাল রাবি, মহাসড়ক অবরোধ

ঢাকা : নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনেরমুখে ফের উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০ টায় রাবি কেন্দ্রিয় গ্রন্থাগারের সামনে থেকে একটি মিছিল বের হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে  ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলরত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

এসময় বিভিন্ন প্ল্যাকার্ড হাতে নিয়ে ‘আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দিবোনা, আবরার হত্যার বিচার করতে হবে কারতে হবে, মৃত্যুর এই মিছিল বন্ধ করো করতে হবে, কাজলায় ও মূল ফটকে ওভার ব্রিজ চাই’ স্লোগান দিতে থাকে।

আন্দোনের সময় সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে রাস্তার দু’পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে সাড়ে ১১ দিকে তারা অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে যায়।

এদিকে নিরাপদ সড়কের দাবিসহ আট দফা দাবি জানায় শিক্ষার্থীরা, তাদের দাবিগুলো হলো- নিহত শিক্ষার্থীর হত্যাকারীকে বিচারের মাধ্যমে ফাঁসি দেওয়া, জাবালে নূরের সকল বাস বন্ধ করা, রাস্তায় রাস্তায় চেকিং সিস্টেম বন্ধ করা, প্রত্যেক শিক্ষা প্রতিষ্ঠানের সামনে স্টপেজ রাখা, প্রত্যেক বাস চালকের ছবি এবং লাইসেন্স শো করা, শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকর করা, প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুট ওভারব্রিজ দেওয়া ও প্রতিটি জেব্রা ক্রসিংয়ের পাশে সিসি ক্যামেরা ব্যবস্থা করা।

আন্দোলনরত রাবি বোটানী বিভাগের এক শিক্ষার্থী বলেন, ‘আমরা কেউ আজ নিরাপদ নই, প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তে আমাদের কোনোনা কোন ভাই-বোন  সড়ক দুর্ঘটনায় প্রাণ হারাচ্ছে, এভাবে আর চলতে দেয়া যায়না। দ্রুত কার্যকর ব্যবস্থার মাধ্যমে এর নিরসন চাই’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে মহাসড়ক অবরোধ করেছিলো। পরে কর্মসূচি শেষ করে তারা ক্লাসে ফিরে গেছে।  অবশ্যই এটি তাদের একটি যৌক্তিক দাবি, এদাবি শুধু রাবি শিক্ষার্থীদের নয়, এটি পুরো জাতির। তারা যে ৮টি দাবি জানিয়েছে এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের কাজলা ও বিনোদপুর গেটে ফুট ওভারব্রিজ তৈরির দাবিও রয়েছে।

তিনি বলেন, যদিও কাজলা ও বিনোদপুওে ফুট ওভার ব্রিজ নির্মান আমাদের আওতাভুক্তনয় , এটি রাজশাহী সিটি কর্পোরেশনের আওতায় তবুও রাসিক মেয়র ও  উপাচার্য  স্যারের সাথে কথা বলে এবিষয়ে  দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, মঙ্গলবার (১৯ মার্চ) সকালে রাজধানীর বন্ধুধারায় যমুনা ফিউচার পার্কের সামনে নর্দ্দা এলাকায় সুপ্রভাত পরিবহনের একটি বাসের চাপায় নিহত হন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ছাত্র আবরার আহমেদ চৌধুরী। এরই হত্যার বিচার ও নিরাপদ সড়কের দাবিতে গতকাল বুধবার থেকে মহাসড়ক অবরোধ কওে আন্দোলন চালিয়ে যাচ্ছে রাবি শিক্ষার্থীরা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!