• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

নিরাশ হওয়ার কোনো কারণ নেই


নিজস্ব প্রতিবেদক মে ১৩, ২০১৯, ০৩:৫৩ পিএম
নিরাশ হওয়ার কোনো কারণ নেই

ঢাকা : নিরাশ না হয়ে মুক্তিযুদ্ধের মূল্যবোধকে কেন্দ্র করে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক, গণফোরাম সভাপতি ও সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন।

তিনি বলেন, এখন আমরা গণতন্ত্রের কথা বলি, স্বৈরতন্ত্রের আলামতগুলো চারদিকে লেগে থাকে। সেই কারণে নিরাশ হওয়ার কোনো কারণ নেই। উচিত কথা, মুক্তিযুদ্ধের মূল্যবোধকে কেন্দ্র করে আসুন আমরা ঐক্যবদ্ধ হই। বৃহত্তর ঐক্য গড়ে তুলি।

সোমবার (১৩ মে) দুপুরে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে সাংবাদিক মাহফুজ উল্লাহর স্মরণে অনুষ্ঠিত নাগরিক শোক সভায় এ আহ্বান জানান গণফোরাম সভাপতি।

এ সময় স্বৈরতন্ত্র অনেকবার চেষ্টা করেছে এদেশের গণতন্ত্রকে ধ্বংস করতে, চিরস্থায়ী হতে উল্লেখ করে ড. কামাল হোসেন বলেন, ‘কেউ কিন্তু পারে নাই। আমি হান্ড্রেড পার্সেন্ট গ্যারান্টি দিতে পারি আমার অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে স্বৈরতন্ত্রের কোনো জায়গা নাই। যারা মনে করেন স্বৈরতন্ত্রকে চাপা দিয়ে, অস্ত্র দিয়ে, বিভিন্ন রকমের প্রভাব খাটিয়ে চিরস্থায়ী হওয়া যায় তাহলে তারা আহাম্মকের স্বর্গে বাস করেন।’

প্রয়াত সাংবাদিক মাহফুজ উল্লাহ’র প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি যখন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করি তখন থেকে তাকে (মাহফুজ উল্লাহ) চিনি। আজকে আমি মোটেও নিরাশ নই। কারণ মাহফুজ উল্লাহকে শ্রদ্ধা জানাতে সব মহলের লোক এখানে একত্রিত হয়েছে। উনাকে সম্মান জানাচ্ছেন কেন, কারণ তিনি ঝুঁকি নিয়েছিলেন, সাহসিকতার পরিচয় দিয়েছিলেন। যখন উচিত কথা বলা ঝুঁকিপূর্ণ ছিল, তখন তিনি উচিত কথা বলেছিলেন।’

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খানের সভাপতিত্বে শোক সভায় অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন- অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমেদ, সাবেক কূটনীতিক শমসের মুবিন চৌধুরী, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, পিএসসির সাবেক চেয়ারম্যান ড. সাদাত হোসেন প্রমুখ।

এছাড়া আরও বক্তব্য রাখেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, আমির খসরু মাহমুদ চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মঈনুল হোসেন, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি সভাপতি আসম আব্দুর রব, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম, নিউএজ পত্রিকার সম্পাদক নূরুল কবির, মানবজমিনের সম্পাদক মতিউর রহমানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!