• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
নাগরিক সমাজের সঙ্গে বৈঠকে বিজয় কেশব

নির্বাচন একান্তই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়


নিজস্ব প্রতিবেদক এপ্রিল ১০, ২০১৮, ০২:৩২ পিএম
নির্বাচন একান্তই বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়

ঢাকা : রোহিঙ্গা সঙ্কটসহ চলমান বিভিন্ন বিষয় নিয়ে বাংলাদেশের নাগরিক সমাজের ১০ প্রতিনিধির সঙ্গে বৈঠক করেছেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলে। ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলাসহ হাইকমিশনের জ্যেষ্ঠ কূটনীতিকরা এ সময় উপস্থিত ছিলেন।

রোববার (৮ এপ্রিল) হোটেল সোনারগাঁওয়ে সন্ধ্যা ৭টা থেকে দুই ঘণ্টাব্যাপী বৈঠকে ভারতীয় পররাষ্ট্র সচিব বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন, রোহিঙ্গা সঙ্কট, চীনা বিনিয়োগসহ ঢাকা-দিলি­ সম্পর্কের বিভিন্ন বিষয় জানার আগ্রহ প্রকাশ করেন।

নাগরিক সমাজের পক্ষে বৈঠকে অংশ নেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, সাবেক রাষ্ট্রদূত ও প্রধান তথ্য কমিশনার মো. জমির, মেহজাবিন খালেদ এমপি, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, একাত্তর টিভির প্রধান নির্বাহী মোজাম্মেল বাবু, রাজনৈতিক বিশ্লেষক মো. আরাফাত ও ফয়জুল হক রাজু।

বৈঠক সূত্রে জানা গেছে, ঝুলে থাকা তিস্তার পানিবণ্টন চুক্তি, সীমান্তে হত্যা এবং প্রধানমন্ত্রীর আসন্ন লন্ডন সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রস্তাবিত বৈঠকের বিষয়েও বৈঠকে কথা হয়েছে। রাজনৈতিক পরিস্থিতি, নির্বাচন এবং অন্যান্য বিষয়ে বিস্তারিত শুনেছেন তিনি। নিজে বলেছেন খুবই সামান্য। বৈঠকে ভারতীয় মূল যে বার্তাটি দেন সেটি হলো বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচন। এটি বাংলাদেশের একান্ত অভ্যন্তরীণ বিষয় বলে মনে করেন তিনি।

বিজয় কেশব গোখলে বলেন, রোহিঙ্গা সঙ্কট শুধু বাংলাদেশ ও মিয়ানমানের ইস্যু নয়। এর সঙ্গে এখন পুরো অঞ্চলের নিরাপত্তা জড়িত। এ নিয়ে ভারত উদ্বিগ্ন জানিয়ে বলেন, দিলি­ এর দ্রুত এবং টেকসই সমাধান চায়। এ নিয়ে মিয়ানমারের সঙ্গে ভারতের আলোচনা হয়েছে। তারা চুক্তি অনুযায়ী প্রত্যাবাসনের বিষয়েও আশাবাদী।

বৈঠকে তিস্তার পানি ইসু্যুতে কোনো সুখবর দিতে পারেননি ভারতের পররাষ্ট্র সচিব। তার ভাষ্য মতে, বিষয়টি ভারতের রাজ্য সরকারগুলোর সঙ্গে সম্পৃক্ত বিধায় এটির সমাধান সময়সাপেক্ষ। বাংলাদেশে চীনের বিনিয়োগ বাড়ানোর বিষয়টি তোলেন নাগরিক সমাজের এক প্রতিনিধি। জবাবে সচিব বলেন, এখানে চীনের সঙ্গে ভারতের কোনো প্রতিদ্বন্দ্বিতা নেই।

বাংলাদেশের সাম্প্রদায়িক পরিস্থিতি নিয়েও কথা বলেন তিনি। আজ বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহিদুল হকের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। তিন দিনের সরকারি সফরে গতকাল ঢাকায় আসেন ভারতের নতুন পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখালে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!