• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নির্বাচনী অর্থনীতির আকার কত?


নিজস্ব প্রতিবেদক নভেম্বর ২৭, ২০১৮, ১২:০৭ পিএম
নির্বাচনী অর্থনীতির আকার কত?

ঢাকা: নির্বাচনী অর্থনীতির আকার কত? এ বিষয়ে সুনির্দিষ্ট তথ্য জানা না গেলেও গবেষকদের মতে নির্বাচনকে ঘিরে অল্প সময়ের মধ্যে বিশাল অর্থের প্রবাহ বাড়ে অর্থনীতিতে। যার উৎস ও ব্যয় হয় বৈধ ও অবৈধ উভয় পথেই। তাতে সাময়িক প্রভাব থাকলেও দীর্ঘ মেয়াদে অর্থনীতিতে এর তেমন কোন প্রভাব থাকে না বলে মনে করেন গবেষকরা।

একটি জাতীয় নির্বাচন মানেই বহু আয়োজনের সমাহার। যা সম্পন্ন করতে প্রয়োজন হয় বিশাল অর্থের। আর তাতে অর্থের প্রবাহ বাড়ে অর্থনীতিতে। তাই নির্বাচনী অর্থনীতির আকার কত? প্রশ্ন থাকলেও সঠিক কোন উত্তর দিতে  না পারলেও ধারণা করতে পারেন গবেষকরা।
নির্বাচনী ব্যয়ের বড় খাত রয়েছে বেশ কয়েকটি।

এবারের নির্বাচন পরিচালনার জন্য নির্বাচন কমিশনের জন্য বরাদ্দ রাখা হয়েছে ৭’শ ৩২ কোটি টাকা। রাজনৈতিক দলগুলো রেকর্ড সংখ্যক দলীয় মননোয়ন ফরম বিক্রি করেছে। কেবল প্রধান তিনটি দল মনোনয়ন ফরম বিক্রি থেকে আয় করেছে প্রায় ৩২ কোটি টাকা।

দলগুলোর আয়, আওয়ামী লীগ ১২ কোটি ৭ লাখ, বিএনপি ১৩ কোটি ৭৪ লাখ, জাতীয় পার্টি ৫ কোটি ৭৩ লাখ আয় করেছে।

নির্বাচন কমিশন এবার প্রার্থী প্রতি সর্বাচ্চ ব্যয় নির্ধারণ করেছে ২৫ লাখ টাকা। কাগজে কলমে নির্ধারিত ব্যয়ের হিসাব দেয়া হলেও প্রকৃত ব্যয় এর কয়েকগুণ বেশি। এতে ৩শ’ আসনের বিপরীতে প্রার্থীদের গড় ব্যয় কয়েকশ’ বা হাজার কোটি টাকা ছাড়িয়ে যায়। নির্বাচন পর্যবেক্ষকরা কমিশনের বেঁধে দেয়া ব্যয়কে মনে করেন আনুষ্ঠানিকতা মাত্র।

গবেষকরা মনে করেন, নির্বাচনী ব্যয়ের এই অর্থের উৎস অনেকটাই অজানা থাকে।

নির্বাচনী ব্যয়ের পুরোটাই হয় অনুৎপাদশীল খাতে। ফলে অর্থনীতিতে এর দীর্ঘ মেয়াদী কোন প্রভাব থাকে না। নির্বাচনকে ঘিরে শহর ও গ্রাম উভয় স্থানেই অর্থের সরবরাহ ও লেনদেন বাড়ে।


সোনালীনিউজ/ঢাকা/আকন

Wordbridge School
Link copied!