• ঢাকা
  • মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

নির্বাচনী প্রচারকাজে দেশে প্রবাসী বিএনপি নেতাকর্মীরা


বিশেষ প্রতিনিধি নভেম্বর ২১, ২০১৮, ১২:৪০ পিএম
নির্বাচনী প্রচারকাজে দেশে প্রবাসী বিএনপি নেতাকর্মীরা

ঢাকা : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের জন্য কাজ করতে বিপুলসংখ্যক প্রবাসী বিএনপি নেতা দেশে ফিরছেন। এদের কেউ কেউ নির্বাচনে অংশ নেওয়ার জন্য দলের মনোনয়ন প্রত্যাশী হিসেবে সাক্ষাৎকারও দিয়েছেন। অন্যরা নির্বাচনে দলের প্রার্থী পক্ষে কাজ করবেন। ভোটকেন্দ্র পাহারা দেবেন। দেশে ফিরতে না পারা প্রবাসীরা দলের প্রার্থীর পক্ষে অনলাইনে প্রচারণা চালাবেন। মঙ্গলবার (২০ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন বিএনপি নেতারা।

যুক্তরাজ্যে অবস্থানকারী বিএনপির এক নেতা বলেন, লন্ডন প্রবাসী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নির্বাচন পর্যবেক্ষণ করবেন। যুক্তরাজ্য বিএনপি নেতাদের সমন্বয়ে মনিটরিং কমিটি করা হবে। কমিটির সদস্যরা দেশে নিজ নিজ এলাকার নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ করে নির্বাচনের পরিবেশের  খোঁজখবর নেবেন। প্রয়োজনে তারেক রহমান বিভিন্ন আসনের প্রার্থীদের নির্দেশনা দেবেন।  

সিলেট-৩ আসনে মনোনয়ন প্রত্যাশী ও সিলেট জেলা বিএনপির নেতা আবদুল কাইয়ুম বলেন, নির্বাচনে দলের হয়ে কাজ করতে দেশে ফিরেছেন যুক্তরাজ্য বিএনপির কয়েকজন নেতা। তারা নির্বাচন পর্যন্ত থাকবেন।

তিনি বলেন, লন্ডন থেকে সিলেটে ফিরেছেন কয়েকশ নেতা। তারা সিলেটের ১৯ নির্বাচনী আসনে প্রার্থীদের পক্ষে প্রচারণায় অংশ নেবেন। অনিয়ম হলে তুলে ধরবেন।

ফ্রান্স বিএনপির নেতা হাজী হাবিব বলেন, ফ্রান্স থেকেও বিএনপি নেতারা দেশে ফিরবেন। তারা এলাকার সমর্থকদের সঙ্গে কাজ করবেন। এ ছাড়া যারা দেশে ফিরবেন না তারা ফ্রান্সে বসে নিজ নিজ এলাকার নির্বাচনী কার্যক্রম চালাবেন অনলাইনে।

দেশে দেশে মনিটরিং সেল : একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে প্রবাসের বিভিন্ন দেশে বিএনপি নেতারা মনিটরিং সেল গঠন করবেন। সেলের সদস্যরা নিজ নিজ এলাকার নির্বাচনী খোঁজখবর নেবেন। প্রয়োজনে লন্ডনের মনিটরিং সেলকে অনিয়মের বিষয়ে জানাবেন। সেখান থেকে নির্দেশনা নিয়ে দেশে প্রার্থীদের জানানো হবে। অনিয়মের বিষয়ে প্রবাসে বসে সামাজিক যোগাযোগমাধ্যমে তুলে ধরা হবে। দেশ থেকে পাঠানো ভিডিও অনলাইনে আপলোড করা হবে।

মালয়েশিয়া বিএনপির সিনিয়র সহসভাপতি মাহবুব আলম শাহ সম্প্রতি দেশে ফিরেছেন। তিনি ঢাকা-১৫ আসনে নির্বাচন করতে চান। ইতোমধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন।

তিনি বলেন, প্রবাসে বিএনপির রাজনীতির সঙ্গে সম্পৃক্ত কয়েক হাজার নেতা দেশে ফিরেছেন। লন্ডনে অবস্থানরত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে এসব নেতা দেশে ফিরবেন। দেশে থাকা নেতাকর্মীদের নামে মামলা থাকলেও এসব নেতার নামে কোনো মামলা নেই। তারা নির্বাচনের দিন নিজেদের ভোট দেওয়ার পাশাপাশি কেন্দ্র পাহারা দেবেন।   

মাহবুব আলম শাহ বলেন, গতকাল সন্ধ্যায় মালয়েশিয়া বিএনপির এক সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন মালয়েশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান। তিনি মালয়েশিয়া থেকে আসা নেতাদের সমন্বয় করবেন।

এ ছাড়া প্রচারাভিযান চালাতে উপ-কমিটি গঠন করা হবে। যারা স্বশরীরে বাংলাদেশে যেতে পারবেন না, তারা মালয়েশিয়ায় থেকেই নিজ এলাকার ধানের শীষ প্রার্থীর জন্য তহবিল পাঠাবেন। পাশাপাশি ফোনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে পাড়া-প্রতিবেশীর কাছে বিএনপির পক্ষে ভোট প্রার্থনা করবেন। আত্মীয়স্বজন ও মানুষকে উদ্বুদ্ধ করবেন ধানের শীষের পক্ষে গণজোয়ার সৃষ্টির জন্য। উপ-কমিটিগুলো প্রবাসে আওয়ামী লীগের বিভিন্ন অপতৎপরতা রুখতেও সোচ্চার ভূমিকা রাখবে।

এদিকে আমেরিকা থেকে দেশে ফিরেছেন আবুল হাসেম বুলবুল। তিনি আমেরিকায় ভলান্টিয়ার্স অব আমেরিকান কমিউনিটি (বাংলাদেশ)-ইউএস’র প্রেসিডেন্ট। দেশে ফিরে ফেনী-১ আসনের মনোনয়ন প্রত্যাশী হিসেবে গতকাল সাক্ষাৎকারে অংশ নিয়েছেন।

তিনি বলেন, দীর্ঘদিন প্রবাসে থেকে দলের জন্য কাজ করেছেন। কারাবন্দি খালেদা জিয়া যদি নির্বাচন না করেন তাহলেই তিনি এ আসনে নির্বাচন করবেন। আর চেয়ারপারসন যদি নির্বাচন করেন তাহলে নেত্রীর জন্য কাজ করবেন।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!