• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

নির্বাচনী প্রচারণা শুরুর দিনই তিন আসনে সংঘর্ষ, আহত ২৫


নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ১১, ২০১৮, ০১:৩৮ পিএম
নির্বাচনী প্রচারণা শুরুর দিনই তিন আসনে সংঘর্ষ, আহত ২৫

ঢাকা : প্রতীক বরাদ্দের পর পরই সোমবার (১০ ডিসেম্বর) থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। দেশের বেশিরভাগ জায়গায় উৎসাহ-উদ্দীপনায় প্রচার-প্রচারণা শুরু হলে অন্তত: তিনটি আসন থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

প্রতীক পেয়ে প্রার্থীরা প্রচারণা নামলে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘাতের ঘটনা ঘটেছে সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ), নেত্রকোনা-১ (কলমাকান্দা-দুর্গাপুর) এবং চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনে।এসব ঘটনা প্রতিপক্ষে হামলায় কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন।

সিরাজগঞ্জ-২ (সদর ও কামারখন্দ) আসনে প্রার্থীদের প্রতীক বরাদ্দের পরপরই সংঘর্ষের ঘটনা ঘটে। হাইকোর্ট এ আসনে বিএনপির ভাইস চেয়ারম্যান ইকবাল হাসান মাহমুদ টুকুর মনোনয়নপত্র বৈধ ঘোষণার খবরে চক শিয়ালকোল এলজিইডি মোড়ে মিছিল বের করেন তার সমর্থকরা। এ সময় দুটি হাতবোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপর আওয়ামী লীগের কর্মীদের সঙ্গে বিএনপিকর্মীদের সংঘর্ষ বাধে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। সংঘর্ষে ইউনিয়ন যুবলীগের যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম চার্লি, বিএনপিকর্মী শফিকুল ইসলাম, রেজাউল কামরুল পান্নাসহ ১০ জন আহত হন।

এ সংঘর্ষের জের ধরে উত্তর সারটিয়া ও চক শিয়ালকোল বিএনপি নেতাকর্মীরা মিছিল বের করার চেষ্টা করলে আওয়ামী লীগ সমর্থক বাধা দেয়। এ সময় উভয়পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ধুকুরিয়া এলাকায় সন্ধায় আওয়ামী লীগের মিছিল হামলা চালায় বিএনপি। এর পরই আওয়ামী লীগ নেতাকর্মীরা স্থানীয় বিএনপি কার্যালয় ভাঙচুর করে।

নেত্রকোনা-১ (কলমাকান্দা-দুর্গাপুর) আসনের সন্ধ্যায় মাকরাইল বাজার এলাকায় আওয়ামী লীগ ও বিএনপি কর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষ বাঁধে। বিএনপি অভিযোগ মিছিল করার সময় স্থানীয় আওয়ামী লীগ কার্যালয় থেকে ছাত্রলীগ ও যুবলীগ তাদের বাজে মন্তব্য ও গালিগালাজ করেছিল। এতে বিএনপির সমর্থকরা উত্তেজিত হয়ে চণ্ডীগড় ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয় ভাংচুর করে। এ সময় আওয়ামী লীগের অন্তত ৮ জনা নেতাকর্মী আহত হয়। ভাংচুর হয়েছে আওয়ামী লীগের একটি কার্যালয়।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসনের নানুপুর বাজার এলাকায় আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোট মনোনীত প্রার্থী তরিকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভান্ডারীর কর্মী সমর্থকরা মিছিল বের করলে উত্তর জেলা আওয়ামী লীগের কমিটি সদস্য স্বতন্ত্র প্রার্থী (বিদ্রোহী ) প্রার্থী পেয়ারুল ইসলামের সমর্থকরা হামলা চালায়। এসময় বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের ধাওয়ায় কমপক্ষে সাতজন আহত হয়েছে।

এ ঘটনার জেরে সন্ধ্যায় জাদী বাজার এলাকায় ধর্মপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও থানা আওয়ামী লীগ নেতা কাজী মাহমুদুল হকের বাড়িতে নজিবুল বশরের অনুসারীরা হামলা চালায়।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনে এবার প্রতিদ্বন্দ্বিতা করছে ১ হাজার ৮৪১ জন। এর মধ্যে দলীয় প্রার্থী ১ হাজার ৭৪৫ জন এবং স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ৯৬ জন। এ হিসাবে এবার প্রতি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন গড়ে ৬ থেকে ৭ জন। নৌকা প্রতীক নিয়ে ২৭২ এবং ধানের শীষ নিয়ে ২৯৮ প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনশ’ আসনের মধ্যে আওয়ামী লীগের ২৫৮ প্রার্থী মাঠে রয়েছেন। বাকি ৪২টি মহাজোটের শরিকদের ছেড়ে দিয়েছে দলটি।

অপরদিকে ৩০০ আসনের মধ্যে বিএনপি ২৪১ প্রার্থীকে দলীয় মনোনয়ন দিয়েছে। ২০ দলীয় জোট ও জাতীয় ঐক্যফ্রন্টের শরিকদের জন্য ৫৯টি আসনে ছাড় দিয়েছে দলটি। এর মধ্যে ২০ দলীয় জোটের শরিকদের ৪০ এবং ঐক্যফ্রন্টকে ১৯টি আসন দেয়া হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!